মঙ্গলবার, অক্টোবর ২২

কাশ্মীরে প্রবেশ করতে তৈরি ৭৫ পাক ডাক্তার-নার্স!

দ্য ওয়াল ব্যুরো: সীমান্ত পেরিয়ে ভারতে আসার প্রস্তুতি নিয়েছেন ৭৫ জন পাক ডাক্তার ও নার্স, এমনটাই জানিয়েছে পাক সংবাদপত্র ডন। কাশ্মীরের মানুষকে চিকিৎসার সুবিধে দেওয়ার জন্যই তাঁদের এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

সংবাদপত্র ডন জানিয়েছে, ৩০ অগস্ট পাকিস্তানের উইনিভার্সিটি ও হেলথ সায়েন্সেস ও পাকিস্তান সোসাইটি অফ ইন্টারনাল মেডিসিন যৌথ উদ্যোগে এই ৭৫ জন ডাক্তার ও নার্সকে ভারতে পাঠানোর কথা জানিয়েছে। ইতিমধ্যেই পাক অধিকৃত কাশ্মীরের মুজফফরাবাদে পৌঁছে গিয়েছেন তাঁরা।

জানানো হয়েছে, এখানে আরও ১০০ ডাক্তার ও নার্সের তাঁদের সঙ্গে যোগ দেওয়ার কথা। তাঁরা কাশ্মীরে না এলেও ওষুধপত্র ও অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিস দিয়ে এই ডাক্তার ও নার্সদের সাহায্য করবে। জানানো হয়েছে, পাকিস্তান থেকেই প্রয়োজনীয় ওষুধ নিয়ে তাঁরা কাশ্মীরে যাবেন। চিকিৎসার ক্ষেত্রে ভারতের কোনও সাহায্য তাঁরা নেবেন না।

পাকিস্তানের তরফে এ ব্যাপারে ভারতের কাছে আবেদন করা হয়েছে, যাতে এই ডাক্তারদের কাজের ক্ষেত্রে কোনও রকমের প্রতিবন্ধকতা সৃষ্টি না করা হয়। ভারত অনুমতি দিলেই রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধিকে নিয়ে সীমান্ত পেরিয়ে কাশ্মীরে আসবেন তাঁরা। পাকিস্তানের তরফে আরও জানানো হয়েছে, যদি ৭৫ জন ডাক্তার ও নার্সকে অনুমতি না দেওয়া হয়, তাহলে অন্তত ২১ জনকে যেন অনুমতি দেয় ভারত। কারণ এটা সেবামূলক কাজ। মানবিকতার খাতিরে এই অনুমতি দেওয়া উচিত বলেই জানিয়েছে পাকিস্তান।

এই প্রতিনিধি দলের তরফে প্রফেসর আক্রম জানিয়েছেন, ভারতীয় দূতাবাসের তরফে এই ব্যাপারে একটি আবেদন পত্র তাঁদের দেওয়া হয়েছে। অনুমতি দেওয়া হলেও কতটা সুরক্ষা দেওয়া হবে, সে ব্যাপারে অবশ্য কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি। তিনি আরও জানিয়েছেন, চাকোথি সীমান্তে ট্রাকে করে ওষুধপত্র তৈরি আছে। অনুমতি পেলেই ট্রাক ভারতে প্রবেশ করবে।

Comments are closed.