বুধবার, অক্টোবর ১৬

মোদীকে বলেছি, নতুন সংসদ ভবন হলে ভালো হয়: লোকসভার স্পিকার

দ্য ওয়াল ব্যুরো : নতুন একটি সংসদ ভবনের দরকার হয়ে পড়েছে, এমনটাই মনে করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। এই ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন তিনি। যে সংসদ ভবনটি রয়েছে, সেটি আরও উন্নত করার ব্যাপারেও কথাবার্তা চলছে। তবে এ ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানিয়েছেন স্পিকার।

শনিবার দিল্লিতে একটি সাংবাদিক সম্মেলনে ওম বিড়লা বলেন, “একটি নতুন সংসদ ভবনের দরকার হয়ে পড়েছে। এই ব্যাপারে সাংসদ সহ অনেকের মতামত নেওয়ার কাজও শুরু হয়ে গিয়েছে। যে সংসদ ভবনটি রয়েছে সেটিও নতুন করে আরও উন্নত করতে হবে। এই ব্যাপারে প্রধানমন্ত্রী সঙ্গে আমার কথাও হয়েছে।”

স্পিকার জানান, লোকসভার সদ্যসমাপ্ত অধিবেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে এই বিষয়টি তিনি রেখেছেন। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে মোদী যে ‘নতুন ভারত’ গড়ার ডাক দিয়েছেন, তার মধ্যে এই সংসদ ভবন তৈরি করার বিষয়টি রাখার অনুরোধ করেছেন ওম বিড়লা।

সাংবাদিক সম্মেলনে স্পিকার বলেন, “এই সংসদ ভবন আমাদের প্রত্যেকের কাছে খুব গর্বের। এটি ভারতের গণতন্ত্রের সবথেকে বড় পরিচায়ক। তাই এই সংসদ ভবন আরও সুন্দর ও আকর্ষণীয় হওয়া উচিত।”

চলতি অধিবেশনে একবারের জন্যও লোকসভা স্থগিত না হওয়ায় সব সাংসদদের ধন্যবাদ জানিয়েছেন স্পিকার। তিনি বলেন, “এ বার একটিও সেশনে লোকসভার কাজ বন্ধ হয়নি। তাই নির্ধারিত সময়ের থেকে ৭২ ঘণ্টা বেশি অধিবেশন চলেছে। অর্থাৎ প্রায় ১২টি সেশন বেশি হয়েছে। যদি এ ভাবেই লোকসভার কাজ চলে, কোনও রকম বাধা ছাড়াই আমরা অধিবেশন চালাতে পারি, তাহলে তা আমাদের দেশের ভালোর জন্যই হবে।” স্পিকার জানিয়েছেন, তিনি সবসময় চেষ্টা করবেন সব দলকে নিয়ে এ ভাবেই কাজ করতে। আগামী দিনেও যেন এ ভাবেই অধিবেশন চলে, সে ব্যাপারে সব সাংসদদের কাছে অনুরোধ করেছেন ওম বিড়লা।

লোকসভার স্পিকার আরও জানিয়েছেন, শিগগির সব রাজ্যের বিধানসভার স্পিকারদের নিয়ে বৈঠকে বসবেন তিনি। কীভাবে বিধানসভার কাজ আরও সুন্দরভাবে করা যায়, সে ব্যাপারেই আলোচনা হবে বৈঠকে।

Comments are closed.