সোমবার, অক্টোবর ১৪

জয় পেল জুনিয়র ডাক্তারদের জেদ, লাইভ সম্প্রচারে রাজি নবান্ন

দ্য ওয়াল ব্যুরো: নিজের নীতিতেই প্যাঁচে নবান্ন!

মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে তার নীতিতেই চেপে ধরলেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। জানিয়ে দিলেন, সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসকদের নিগ্রহ বন্ধ করার প্রশ্নে নবান্নের সভাঘরে যে বৈঠক ডাকা হয়েছে তা লাইভ সম্প্রচার করতে হবে। মিডিয়াকে ঢুকতে দিতে হবে সেখানে।

মুখ্যমন্ত্রী হওয়ার পর জেলায় জেলায় গিয়ে প্রশাসনিক বৈঠকের প্রথা শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে বাস ভর্তি করে শীর্ষ আমলাদের নিয়ে যাওয়া হয় ওই বৈঠকে। শাসক দলের স্থানীয় বিধায়ক-নেতারা উপস্থিত থাকেন সেখানে (বিরোধী দলের বিধায়করা অবশ্য অভিযোগ করেন যে তাঁদের নিমন্ত্রণই করা হয় না)। তার পর সেই বৈঠক সরাসরি সম্প্রচার করতে দেওয়া হয় সংবাদমাধ্যমকে। তা মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজ থেকেও লাইভ করা হয়। মুখ্যমন্ত্রীকে দলের বিধায়করা প্রশ্ন করেন, তিনি সে সবের জবাব দেন, কাউকে বকেন, কাউকে ধমক দেন – সবই দেখা যায় সরাসরি। নবান্নের এ পদক্ষেপ সমাজের বিভিন্ন অংশ থেকে বারবার বাহবা পেয়েছে। তা ছাড়া এই দৃষ্টান্ত রেখে প্রশাসনিক স্বচ্ছতার দাবিও করা হয়েছে নবান্ন থেকে।

সরকারের সেই নীতিতেই নবান্নকে চেপে ধরেছেন চিকিৎসকরা। তাঁদের বক্তব্য, প্রশাসনিক বৈঠক যদি সরাসরি সম্প্রচার করা হয়, তা হলে ডাক্তারদের সঙ্গে বৈঠক লাইভ করা হবে না কেন? কেনই বা সেখানে সংবাদমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন না। কারণ, সাধারণ মানুষকে সরকারের কাজকর্মের হদিশ দিয়েই প্রশাসনিক বৈঠক লাইভ করা হয়। চলতি অচলাবস্থা নিয়ে সব থেকে বেশি দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। তাই তাঁদের জানা উচিত, জুনিয়র ডাক্তারদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকে কী আলোচনা হল, কী কী সিদ্ধান্ত নেওয়া হল সেখানে!

আরও পড়ুন: মিডিয়ার ক্যামেরা ছাড়া মিটিং নয়, সাফ জানিয়ে দিল জুনিয়র ডাক্তাররা

তবে ঘরোয়া আলোচনায় ডাক্তারদের একাংশ বলছেন, সরাসরি সম্প্রচারের দাবি জানানোর নেপথ্যে অন্য কারণও ছিল। তাঁদের আশঙ্কা ছিল, বৈঠকের মধ্যে সরকারের তরফে এক রকম আশ্বাস দেওয়া হবে। বাইরে বেরিয়ে এসে বলা হবে অন্য কথা। সেই বিচ্যূতি যাতে না হয় তা নিশ্চিত করতেই সরাসরি সম্প্রচার করতে হবে।

শেষমেশ দেখা গেল ডাক্তারদের সেই দাবি মানতে বাধ্য হয়েছে নবান্ন। সচিবালয়ের কর্তাদের মতে, ডাক্তাররা যে যুক্তি দিচ্ছেন তা খণ্ডন করা মুশকিল। তা ছাড়া এতে সমস্যা জিইয়েই থাকবে। তাই বৈঠকের সরাসরি সম্প্রচারে অনুমতি দেওয়া হল।

Comments are closed.