শনিবার, সেপ্টেম্বর ২১

“যতটা কুলোবে, ততটা দেব”, পে কমিশন নিয়ে সরকারি কর্মীদের বার্তা মমতার

দ্য ওয়াল ব্যুরো: পে কমিশনের সুপারিশের পরে যতটা কুলোবে সরকার ততটাই দেবে। এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ষষ্ঠ পে কমিশনের রিপোর্ট জমা পড়ার আগেই কার্যত নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন মমতা। আর তাতে কতটা বেতন বাড়বে তা নিয়ে তৈরি হল ধোঁয়াশা।

আগামী ডিসেম্বরে শেষ হচ্ছে পাঁচবার সময়সীমা বৃদ্ধি পাওয়া ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ। এর আগে মমতা জানিয়েছিলেন, পে কমিশন সময় বাড়াতে বলায় ডিসেম্বর পর্যন্ত মেয়াদ বাড়াতে হয়েছে। সেই অভিযোগ অবশ্য বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকার অস্বীকার করেছিলেন। এর পরে সরকারি কর্মীদের মনে আশা তৈরি হয় যে, ডিসেম্বরের আগেই জমা পড়বে রিপোর্ট। আর সুপারিশ মেনে আগামী ১ জানুয়ারি থেকেই কার্যকর হবে ষষ্ঠ বেতন কমিশন এবং বেতনবৃদ্ধি আশানুরূপ ববে। কিন্তু এদিন মুখ্যমন্ত্রী যে ভাবে বললেন তাতে একাংশের মধ্যে কতটা কী বেতন বাড়বে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

এমনটা যে তিনি এই প্রথমবার বললেন তা অবশ্য নয়। এর আগেও তিনি এমন ইঙ্গিত দিয়েছেন। এর আগে একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্টত বলেন, “যারা কেন্দ্রীয় সরকারের সমান মাইনে চান, তারা কেন্দ্রে চলে যান। কেন্দ্রে চাকরি করলে কেন্দ্রের মতো (বেতন) পাবেন, রাজ্যে করলে রাজ্যের মতো।”

তিনি যে সামর্থ্য মতো বেতন বাড়াতে চান সেই ইঙ্গিত দিয়ে গত জুন মাসে বলেন, “কমিশন রিপোর্ট সাবমিট করলে যতটা সামর্থ আছে ততটা করব। বেশি করতে পারব না। খাদ্যসাথী, সবুজসাথী, কন্যাশ্রী বন্ধ করতে পারব না। সেটা বজায় রেখে যতটা পারি করব।”

Comments are closed.