শীতেও জল খান পর্যাপ্ত, নইলে হতে পারে এইসব সমস্যা 

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: শীতকাল পড়লেই জল খাওয়ার পরিমাণ কমে যায়। গরমকালে ঘাম বেশি হয় বলে মানুষের জল খাওয়ার পরিমাণ থাকে বেশি। কিন্তু শীতে ঘাম কম হয় বলে জল খাওয়ার পরিমাণও কমে যায়। তবে জল কম খেলে কিন্তু শীতকালেও দেখা দিতে পারে একাধিক সমস্যা। শরীরে জলের জোগান ঠিক না থাকলে ব্যাহত হয় অনেক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। আপনার শরীরে জলের পরিমাণ কম কিনা তা কিন্তু জানা যায় কয়েকটি লক্ষণেই। 
দেখে নেওয়া যাক জল না খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে।
ত্বক শুষ্ক হয়ে যাওয়া: শীতকালে আবহাওয়ার জন্য ত্বক এমনিতেই কিছুটা শুষ্ক থাকে। তাই অনেকে এই বিষয়ে খুব একটা লক্ষ্য দেন না। কিন্তু যদি জল কম খাওয়া হয়, তাহলে শরীরে টক্সিনের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। ফলে র‍্যাশ, ব্রণর মতো একাধিক ত্বকের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ত্বকে হালকা জ্বালাও অনুভব করতে পারেন। এরকম হলেই বুঝবেন জল খাওয়ার পরিমাণ কম হচ্ছে।
মাথা যন্ত্রণা: অনেকের মাইগ্রেন বা মাথা যন্ত্রণার সমস্যা এমনিতেই থাকে। কিন্তু শীতকালে জল না খেলে সবার মধ্যেই এই সমস্যা দেখা দিতে পারে। অনেকে ভাবেন হয়তো বেশি কাজ করার জন্য এই মাথা যন্ত্রণা করছে। কিন্তু আদতে কারণ অন্য। তাই বেশিক্ষণ মাথা যন্ত্রণা করলে সঙ্গে সঙ্গে বেশি পরিমাণ জল খান। তাহলে দেখবেন অনেকটা আরাম পাচ্ছেন।

 

অল্পেই ক্লান্তি: গরমকালের তুলনায় শীতকালে ক্লান্তির পরিমাণ অনেকটা কম হয়। শীতপ্রধান দেশের বাসিন্দাদের কাজের ক্ষমতা তাই অনেক বেশি হয়। কিন্তু যদি শীতকালেও দেখেন যে অল্পে ক্লান্ত হয়ে পড়ছেন, তাহলে বুঝবেন শরীরে জলের ঘাটতি হচ্ছে। ফলে শারীরবৃত্তীয় প্রক্রিয়া ঠিকমতো হচ্ছে না। জল খেলেই দেখবেন অনেকটা তরতাজা লাগছে নিজেকে।
কোষ্ঠকাঠিন্য: শীত হোক বা গ্রীষ্ম, জল কম খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবেই। গরমের সময় এই সমস্যা বাড়লেও শীতকালেও যদি জল কম খাওয়া হয় তাহলে এই সমস্যা দেখা দিতে পারে। যাদের অর্শ বা অন্য কোনও সমস্যা রয়েছে তাদের তো আরও সতর্ক থাকা উচিত। তাই শীতকালে জল কম লাগে মনে করে কম খাবেন না কিন্তু। জল খান। সকালে ফুরফুরে মেজাজে বাথরুম থেকে বেরোন।
প্রস্রাবের সময় জ্বালা: জল কম খেলে মুত্রনালীতে সমস্যা দেখা দিতে পারে। কারণ প্রস্রাবের সময় মুত্রনালী দিয়ে অনেকটা পরিমাণে টক্সিন বাইরে বেরিয়ে যায়। তাই জল কম খেলে প্রস্রাব করার সময় ব্যথা হতে পারে। জল পর্যাপ্ত পরিমাণে খেলে এই জ্বালার পরিমাণ কমে যায়।
একটা কথা মনে রাখবেন, মানবদেহের ৭৫ ভাগই জল দিয়ে তৈরি। শারীরবৃত্তীয় প্রক্রিয়া সচল রাখার জন্য পর্যাপ্ত জলের খুব প্রয়োজন। তাই যদি জল ঠিকমতো খান, দেখবেন সুস্থ থাকবেন। আনন্দে থাকবেন।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More