শনিবার, মার্চ ২৩

দিনে এক গ্লাস ওয়াইন খান, হাসপাতাল থেকে দূরে থাকুন

দ্য ওয়াল ব্যুরো: মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। সিনেমা হলে ছবি শুরু আগে এই প্রবাদ না আওড়ালেও এ কথা সবার জানা।

তবে দিনে এক গ্লাস ওয়াইন খাওয়া নাকি স্বাস্থ্যের পক্ষে ভালো। সাম্প্রতিক এক গবেষণা অন্তত তেমনটাই বলছে। শুধু তাই নয়, ওই রিপোর্টে বলা হয়েছে দিনে এক গ্লাস ওয়াইন নাকি আপনার হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কমিয়ে দেবে। থুড়ি আপনার শরীর রোগের প্রাচুর্য খানিক কমবে। জীবনে মদ্যপান না করা ব্যক্তির তুলনায় নাকি আপনার স্বাস্থ্য থাকবে অনেক ভালো এবং সতেজ। দিনে এক গ্লাস ওয়াইন আপনার তরতাজা শরীর বাসা বাঁধতে দেবে না রোগ-জীবাণুকে।

ইতালির IRCCS Neuromed ইন্সটিটিউটের epidemiology বিভাগের গবেষকরা এই গবেষণা করেছেন। তাঁদের সঙ্গে ছিলেন, বস্টনের Harvard T.H. Chan School of Public Health-এর নিউট্রিশন বিভাগের গবেষকরা। ছয় বছর ধরে ২১ হাজার জন মানুষের উপর এই সমীক্ষা চালানো হয়েছে। আর এই গবেষণা চলাকালীনই বিশেষজ্ঞরা মদ্যপান এবং হাসপাতালে ভর্তি হওয়ার মধ্যে যোগসূত্র আবিষ্কার করেন। Simona Costanzo নামের এক গবেষক বলেন, “অতিরিক্ত পরিমাণ মদ্যপানের ফলে দেখা দিতে পারে নানান রকম রোগ। বিশেষ করে হতে পারে ক্যানসার। কিংবা দেখা দিতে পারে হার্টের সমস্যা। তবে পরিমিত ভাবে মদ্যিপান কখনই স্বাস্থ্যের জন্য হানিকারক নয়।” তবে এই গবেষণার অর্থ কখনই এটা নয় যে যাঁরা জীবনে কখনও মদ্যপান করেননি তাঁরা হঠাৎ ওয়াইন খাওয়া শুরু করে দেবেন। তবে যদি আপনি ওয়াইন প্রেমী হন তাহলে এই ক্রিসমাসে চকলেট কেকের সঙ্গে রেড ওয়াইন অনায়াসেই খেতে পারেন।

জেনে নিন মানব শরীরের কী কী উপকারে লাগে ওয়াইন

  •  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে:- একটি ব্রিটিশ স্টাডি থেকে জানা গিয়েছে, মাঝে মাঝে দিনে এক গ্লাস ওয়াইন খেলে শরীরে ইনফেকশনের (Helicobacter pylori bacteria থেকে যে ইনফেশন হয়) পরিমাণ কমে প্রায় ১১ শতাংশ। প্রসঙ্গত, এই ব্যাকটেরিয়ার ফলেই শরীরে বাসা বাঁধে মারণ রোগ স্টম্যাক ক্যানসার। হতে পারে গ্যাসট্রিক। এই গবেষণায় আরও জানা গিয়েছে, যে সালমোনেল্লা জাতীয় ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিরোধ করতেও মাঝে মাঝে পরিমিত ভাবে ওয়াইন খাওয়া প্রয়োজন। 
  • হাড়ের শক্ত গঠনে সাহায্য করে:- সমীক্ষা বলছে, মহিলারা ওয়াইন খেলে তাঁদের শরীরে oestrogen হরমোনের পরিমাণ বৃদ্ধি পায়। এই হরমোন হাড়ের গঠন সুদৃঢ় হতে সাহায্য করে। 
  • ডায়াবেটিস প্রতিরোধেও ওয়াইন সহায়ক:-  হাভার্ড মেডিক্যাল স্কুলের একটি গবেষণায় দেখা গিয়েছে মেনোপজের আগে যেসব মহিলারা দিনে এক থেকে দু’গ্লাস ওয়াইন খেয়ে খান তাঁদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার প্রবণতা ৪০ শতাংশ কমে যায় সেইসব মহিলাদের তুলনায়, যাঁরা জীবনে কোনওদিন মদ ছুঁয়েও দেখেননি। 
Shares

Comments are closed.