মঙ্গলবার, মার্চ ১৯

আশঙ্কা ছিলই, অ্যাক্সিডেন্টাল নয়, কংগ্রেসের বিক্ষোভে কলকাতায় বন্ধ ফার্স্ট ডে ফার্স্ট শো

দ্য ওয়াল ব্যুরো: হুঁশিয়ারি ছিলই। আর হলোও তাই। যুব কংগ্রেসের বিক্ষোভে বন্ধ হয়ে গেল অনুপম খের অভিনীত ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর ফার্স্ট ডে ফার্স্ট শো। এবং তা হলো খোদ কলকাতায়। পদ্মাবত-এর পর ফের একটি সিনেমার ক্ষেত্রে ঘটল এই ঘটনা।

সকাল সাড়ে এগারোটায় হিন্দ সিনেমায় শুরু হয়েছিল ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর স্ক্রিনিং। তার আগেই বিক্ষোভ দেখানোর জন্য যুব কংগ্রেস কর্মীরা জড়ো হয়েছিলেন হলের সামনে। স্লোগান দিয়ে, নরেন্দ্র মোদীর কুশ পুতুল পুড়িয়ে বিক্ষোভও দেখান তাঁরা। এরপর পুলিশ ওই জায়গা থেকে সরিয়ে দেয় বিক্ষোভকারীদের। শুরু হয় সিনেমা। কিন্তু ১৫ মিনিট পরেই তা বন্ধ করে দেয় হিন্দ কর্তৃপক্ষ। তাঁদের দাবি, নিরাপত্তার কারণেই বন্ধ করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ৮২ জন দর্শক ঢুকেছিলেন ‘বিতর্কিত’ সিনেমার ফার্স্ট ডে ফার্স্ট শো দেখতে। তাঁদের টিকিটের টাকাও ফেরত দিয়ে দেয় হল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, কলকাতা পুলিশের সদর দফতরের ফোন পেয়েই বন্ধ করা হয়েছে শো।

এই ছবির ট্রেলর প্রকাশের পর থেকেই গোটা দেশ জুড়ে রাজনৈতিক উত্তেজনা বাড়ছিল। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর মিডিয়া উপদেষ্টা সঞ্জয় বারুর লেখা বই নিয়ে এই ছবি তৈরি হয়েছে। পরিচালনা করেছেন বিজয় গুট্টে। কংগ্রেসের অভিযোগ, লোকসভা নির্বাচনের আগে এই সিনেমা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। দেখানো হয়েছে, কী ভাবে মনমোহন সিং-কে নিয়ন্ত্রণ করত গান্ধী পরিবার। ট্রেলর প্রকাশের পর মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যের যুব কংগ্রেস হুঁশিয়ারির সুরে বলেছিল, তারা কিছুতেই এই সিনেমা প্রদর্শিত হতে দেবে না।

প্রসঙ্গত, গত বছর সঞ্জয় লীলা বনশালি পরিচালিত এবং রণবীর সিং, দীপিকা পাড়ুকোন ও শাহিদ কাপুর অভিনীত পদ্মাবত নিয়েও গোটা দেশ জুড়ে হইহই পড়ে গিয়েছিল। করণি সেনার হিংসাত্মক আন্দোলনে পদ্মাবতী থেকে নাম বদলে পদ্মাবত করতে হয় টিম বনশালিকে। উগ্র হিন্দুত্ববাদীদের আন্দোলনে রাজস্থানের ফোর্টে লাশ ঝুলতেও দেখা গিয়েছিল। প্রকাশ্যে ঘোষণা করা হয়েছিল দীপিকা পাড়ুকোনের মাথার দাম। সেই সময় বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আহ্বান জানিয়েছিলেন, বাংলায় এসে ছবির প্রিমিয়ার করতে। কিন্তু এ বার সেই কলকাতাতেই বন্ধ হয়ে গেল ‘দ্য অ্যক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর প্রদর্শন।

'দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার'-এর বিরুদ্ধে যুব কংগ্রেসের বিক্ষোভ, বন্ধ হলো ছবি প্রদর্শন। দেখুন ভিডিও

The Wall এতে পোস্ট করেছেন শুক্রবার, 11 জানুয়ারি, 2019

Shares

Comments are closed.