সোমবার, ডিসেম্বর ৯
TheWall
TheWall

গয়া থেকে গ্রেফতার জেএমবি-র ভারতীয় শাখার প্রধান ইজাজ, বড়সড় সাফল্য এসটিএফ-এর

দ্য ওয়াল ব্যুরো: বড়সড় সাফল্য কলকাতা পুলিশের। ভারতের জেএমবি প্রধানকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)। গয়া থেকে গ্রেফতার করা হয়েছে তাকে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম ইজাজ আহমেদ। ট্রানজিট রিমান্ডে ধৃত জঙ্গিকে কলকাতায় আনা হচ্ছে বলে খবর।

জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিনের অন্যতম মাথা ছিল এই ইজাজ। জঙ্গি সংগঠনের ভারতীয় শাখার প্রধান ছিল সে। দলের বাকিরা তাকে ‘আমির’ বা ‘প্রধান’ বলেই মানত। বোধগয়া বিস্ফোরণ, খাগড়াগড় বিস্ফোরণ সহ ভারতে জেএমবি-র একাধিক নাশকতামূলক কাজের ‘মাথা’ ছিল এই ইজাজ। অবশেষে আইবি ও গয়া পুলিশের সহযোগিতায় ইজাজকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের এসটিএফ। ইজাজ-এর আগে জামাত-উল-মুজাহিদিনের ভারতীয় শাখার প্রধান ছিল কওসর। কিন্তু কয়েক মাস আগেই গ্রেফতার হয়েছে খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডের মূলচক্রী কওসর। তারপরেই সংগঠনের প্রধানের দায়িত্ব পায় এই ইজাজ।

পেশায় কেমিক্যাল ইঞ্জিনিয়ার চোস্ত ইংরেজি বলা ইজাজ আদতে বীরভূমের বাসিন্দা। বছর সাতেক আগে কওসরের সঙ্গে তার পরিচয় হয়। তারপর কওসরের কাছেই প্রশিক্ষণ নেয় ইজাজ। জঙ্গি সংগঠনের সব কার্যকলাপ শিখে হাতেখড়ির কয়েকদিনের মধ্যেই দক্ষ হয়ে ওঠে ইজাজ। পুলিশ সূত্রে খবর, কওসরের গ্রেফতারির পর তাকে জেরা করেই ইজাজের খবর পায় পুলিশ। কিন্তু সে কোথায় গা ঢাকা দিয়েছে সে ব্যাপারে কিছুই জানা যায়নি। এরপর গোপন সূত্রে পুলিশ খবর পায়, গয়াতে রয়েছে ইজাজ। আইবি, গয়া পুলিশের সহযোগিতায় অভিযানে নামে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। পাকড়াও হয় ইজাজ। কিন্তু তার চোস্ত ইংরেজি শুনে প্রথমে খানিক হতবাক হয়ে যাইয় পুলিশ। নিজেকে ইঞ্জিনিয়ার বলেও দাবি করে সে। কিন্তু শেষ রক্ষা হয়নি। এনআইএ-র হেফাজতে থাকা কওসর ভিডিয়ো কলে চিনিয়ে দেয় তার দীর্ঘদিনের সঙ্গী কওসরকে।

Comments are closed.