বড়দিনে চলবে অতিরিক্ত ১২টি মেট্রো, বদল শেষ ট্রেনের সময়সীমাতেও

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: বড়দিন উপলক্ষ্যে যাত্রীদের সুবিধার্থে ১২টি অতিরিক্ত মেট্রো চালাবে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। পাশাপাশি শেষ মেট্রোর সময়সীমাতেও আনা হয়েছে বদল। এর আগে অবশ্য মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছিল রাত ১১টায় ছাড়বে শেষ মেট্রো। তবে নতুন ভাবে জানানো হয়েছে ১১ট নয় বরং ১০ মিনিট পিছিয়ে রাত ১১টা ১০মিনিটে শেষ মেট্রো ছাড়বে দমদম এবং কবি সুভাষ স্টেশন থেকে।

    সূত্রের খবর, বুধবার বড়দিনে মোট ২৩৬টি মেট্রো চলবে। আপ এবং ডাউনে লাইনে মেট্রো থাকবে ১১৮টি করে। গত বছর বড়দিনে মোট ২২৪টি মেট্রো চলেছিল। এবার ১২টি অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। এছাড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১০০টি মেট্রো চলবে ছয় থেকে সাত মিনিট অন্তর। মেট্রো সূত্রে খবর, বিকেল ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত যে সময় মেট্রোয় বেশি যাত্রীর ভিড় থাকে, সেই সময়েই এই ১০০টি মেট্রো চলবে। অন্যদিকে, নোয়াপাড়া থেকে দমদমের মধ্যে ৯৯টি মেট্রো চালানো হবে। যেহেতু টালা ব্রিজের কারণে এই অংশে গাড়ি চলাচলের সমস্যা আছে এবং বাস চলছে অনেকটা ঘুরপথে তাই যাত্রীদের সুবিধার্থে আপ লাইনে ৫০টি ও ডাউনে ৪৯টি মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

    তবে শুধু মেট্রোর সংখ্যা বৃদ্ধিই নয়, বড়দিন উপলক্ষ্যে মেট্রো রেলে নিরাপত্তাও যথেষ্ট আঁটোসাঁটো করা হয়েছে। ধর্মতলা, পার্কস্ট্রিট, ময়দান, চাঁদনি চক, রবীন্দ্র সদন, শ্যামবাজার ও টালিগঞ্জ মেট্রো স্টেশনে থাকছে কড়া নিরাপত্তা। কলকাতা পুলিশের কর্মীদের পাশাপাশি স্টেশনে মোতায়েন থাকছে মেট্রো রেলওয়ে পুলিশ এবং আরপিএফের কর্মীরাও। এছাড়া সাদা পোশাকেও পুলিশি টহলদারি থাকছে স্টেশনে এবং মেট্রোর ভিতরে। পার্কস্ট্রিটে মেট্রো ভবনের কন্ট্রোল রুম থেকে সিসিটিভির মাধ্যমে চলবে নজরদারি। ধর্মতলা, পার্কস্ট্রিট ও ময়দানে ৫০ জন আরপিএফ মোতায়েন থাকছেন বলে খবর। অন্যদিকে ময়দান ও ধর্মতলা এই দু’টি স্টেশনে থাকছেন ৪ জন পুলিশের একটি বিশেষ দল। সেখানে থাকছেন আরপিএফের একজন অফিসার ও দু’জন করে মহিলা আরপিএফ কর্মী।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More