সোমবার, সেপ্টেম্বর ২৩

ভ্যাপসা গরম থেকে এখনই রেহাই নেই কলকাতাবাসীর

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সোমবার সন্ধ্যায় বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিলেও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এখনই ভ্যাপসা গরমের হাত থেকে রেহাই নেই শহরবাসীর। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং বীরভূমে এ দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি বইতে পারে ঝোড়ো হাওয়ায়। তবে এই মুহূর্তে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। ২২ থেকে ২৪ মে-র মধ্যে কলকাতায় কালবৈশাখীর দাপটে ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহবিদরা।

গত কয়েকদিন তীব্র গরমে পুড়েছে শহর। চড়া রোদের তেজের সঙ্গে উপরি পাওনা ছিল চরম আর্দ্রতা। বাতাসে স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত বেশি জলীয় বাষ্প থাকার দরুণ ঘেমেনেয়ে একসা হয়েছেন কলকাতাবাসী। আবহাওয়া দফতর অবশ্য পূর্বাভাস দিয়েছিল যে রবিবার বিকেলের পর সামান্য হলেও স্বস্তির বৃষ্টির হতে পারে কলকাতা। তবে ছিঁটেফোঁটা বৃষ্টি আর অল্প ঝোড়ো হাওয়া ছাড়া, আর কিছুই জোটেনি কলকাতাবাসীর কপালে। তার মধ্যেই দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের আগাম সতর্কতা দিয়েছিল আবহাওয়া দফতর।

সোমবার কলকাতার তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৩৫ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। গত কয়েকদিনের তুলনায় পারদ কমলেও আর্দ্রতা একটুও কমেনি। বরং ভ্যাপসা গরমে অস্বস্তি বেড়েছে শহরে। নাজেহাল হয়েছেন সাধারণ মানুষ। আপাতত বৃষ্টির অপেক্ষাতেই রয়েছেন কলকাতাবাসী। তবে এখনই যে স্বস্তি মিলবে না সে ব্যাপারে পূর্বাভাস দিয়েইছে হাওয়া অফিস। কবে কলকাতায় বৃষ্টি হয় এখন সেটাই দেখার।

Comments are closed.