মঙ্গলবার, এপ্রিল ২৩

যানজট কমাতে শহরে জোড়া উড়ালপুল তৈরির পরিকল্পনা রাজ্য সরকারের

দ্য ওয়াল ব্যুরো: তিন বছরের বেশি হয়ে গেল মা ফ্লাইওভারের উদ্বোধন। শহরের রাস্তায় গাড়ির চাপ কিছুটা হলেও কমিয়েছে বহুমুখী এই উড়ালপুল। কিন্তু এখনও বিভিন্ন এলাকায়, বিশেষ করে দক্ষিণ কলকাতায় মাঝেমধ্যেই যানজটের সমস্যা হয়। এই সমস্যা কমানোর জন্য ফের উদ্যোগ নিল রাজ্য সরকার। বাড়তি গাড়ির চাপ সামলাতে দক্ষিণ কলকাতায় দুটি নতুন উড়ালপুল তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

একটি উড়ালপুল হবে আলিপুরের ‘সৌজন‍্য’ থেকে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত। আর একটি উড়ালপুল হতে চলেছে আলিপুর চিড়িয়াখানা থেকে টলি ক্লাবের মধ্যে। এই দুই ফ্লাইওভার তৈরির জন্য ফিজিবিলিটি রিপোর্ট ও বিস্তারিত প্রকল্প রিপোর্ট বা ডিপিআর তৈরির জন্য টেন্ডার ডাকলো পূর্ত দপ্তর।

সূত্রের খবর, প্রস্তাবিত ‘সৌজন্য’ থেকে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত যে উড়ালপুলটি হবে, তার একটি ফ্ল্যাঙ্ক নামবে আলিপুর ন্যাশনাল লাইব্রেরির দিকে। পাশাপাশি দেশপ্রিয় পার্কের কাছে শরৎ বোস রোডের উপরেও একটি ফ্ল্যাঙ্ক নামবে। দ্বিতীয় উড়ালপুলটি আলিপুর চিড়িয়াখানা থেকে টলি নালার উপর দিয়ে টলি ক্লাব পর্যন্ত যাবে।

নবান্ন সূত্রে খবর, দু’টি উড়ালপুল তৈরির ক্ষেত্রে নির্মাণকারী সংস্থাকে সরেজমিনে এলাকা খতিয়ে দেখে রিপোর্ট দিতে বলা হয়েছে। সেই রিপোর্ট হাতে আসার পরই সেতু নির্মানে সবুজ সঙ্কেত দেবে রাজ্য। জানা গিয়েছে, ৯০ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

নির্মাণ কাজ শুরু হলে, দু’বছরের মধ্যে শেষ করার সময় সীমা বেঁধে দিতে চায় রাজ্য সরকার। যে সংস্থা ওই উড়ালপুল তৈরি করবে, তাদেরই রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে হবে।

আরও পড়ুন

মমতা আতঙ্কে, যদি ভিতরে গিয়ে নাম বলে দেয়: খোঁচা অমিতের

Shares

Comments are closed.