শনিবার, মার্চ ২৩

ভরা মরসুমে ভিড় ঠেকাতে বাড়বে প্রবেশপথ, ভোলবদল হতে চলেছে আলিপুর চিড়িয়াখানায়

দ্য ওয়াল ব্যুরো: শীতের শুরতেই লক্ষ লক্ষ দর্শক। ভিড় উপচে চলে আসে রাস্তার উপরে। অন্য মরসুমেও দর্শকের কমতি নেই। পুরনো খোলনলচে সামান্য বদলে তাই মূল প্রবেশপথ আরও কিছুটা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান নিলেন আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে ভিড় সামলাতে বাড়ানো হবে টিকিট কাউন্টারের সংখ্যাও।

চিড়িখানাখানা সূত্রে খবর, ঢোকার মুখে যে বড় গেট সেটা আরও বড় করা হবে। ভিড় যাতে রাস্তার উপর চলে আসতে না পারে সেই জন্য ভিতরের দিকে বেশ খানিকটা বাড়িয়ে দেওয়া হবে প্রবেশপথ।  এই প্রকল্প রূপায়ণের জন্য সম্প্রতি টেন্ডার ডাকা হয়েছে বলে জানিয়েছেন আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্ত।

চিড়িয়াখানার ভোলবদলের জন্য আগেও নাকি একবার টেন্ডার ডাকা হয়েছিল। তবে সে বার বিশেষ সাড়া মেলেনি। ‘দ্য ওয়াল’কে আশিসবাবু বলেছেন, “আলিপুর চিড়িয়াখানায় শুধু পশ্চিমবঙ্গ নয়, ভিন্ রাজ্য থেকেও প্রচুর লোকজন আসেন। দর্শকদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ” প্রস্তাবিত খরচ ধরা হয়েছে প্রায় ৬৫ লক্ষ টাকা। টেন্ডার চূড়ান্ত হলে কাজ শুরু হয়ে যাবে।

ভরা মরসুমে দর্শকদের ভিড় প্রায় রাস্তা পর্যন্ত চলে আসে। ফলে যানজট য়েমন তৈরি হয়, তেমনি দুর্ঘটনার আশঙ্কাও থেকে যায়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, মূল প্রবেশপথের নকশা এমন ভাবে বানানো হয়েছে, যাতে সেটা চিড়িয়াখানার ভিতর দিকে ঢুকে আসে। আর দর্শকরা দাঁড়ানোর অনেকটা জায়গা পান। পাশাপাশি, ভিড়ের চাপ কমাতে টিকিট কাউন্টারের সংখ্যা বাড়ানো হবে বলে জানান হয়েছে। ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়ে টিকিট কেটে ভিতরে ঢুকতে হয় উৎসুক দর্শকদের। এত দিনের এই ব্যবস্থা বদলাতে চান আলিপুর চিড়িয়াখানা কতৃর্পক্ষ।

Shares

Comments are closed.