সোমবার, সেপ্টেম্বর ২৩

আজ সকাল সাড়ে ছ’টায় আবার এভারেস্ট শৃঙ্গে, এই নিয়ে ২৪ বার, বিশ্বরেকর্ড ভাঙছেন গড়ছেন কামি রিতা শেরপা

দ্য ওয়াল ব্যুরো: আবার এভারেস্টের শৃঙ্গে কামি রিতা শেরপা।  এই নিয়ে তিনি মোট ২৪ বার এভারেস্টের শৃঙ্গে আরোহণ করলেন। আজ সকাল ৬,৩০ মিনিটে তিনি এভারেস্ট শৃঙ্গে আরোহণ করেন।  এই মরশুমে মাত্র ছ’দিনের মধ্যে দুবার এভারেস্টে আরোহণ করলেন কামি রিতা শেরপা। ১৫ মে (২০১৯)  তিনি এভারেস্ট ( ২৩ তম) আরোহণ করে বিশ্বরেকর্ড গড়ার পর  আজ ২১ মে আবার এভারেস্ট আরোহণ করে তাঁর গড়া বিশ্বরেকর্ডটিকে ভেঙে নতুন রেকর্ড গড়লেন। তাঁর স্বপ্ন ২৫ বার এভারেস্ট আরোহণের রেকর্ড গড়া। সেই লক্ষ্যে পৌঁছাতে রইল বাকি ১।

এভারেস্টে সবচেয়ে বেশিবার ওঠার প্রতিযোগিতায় ছিলেন, আপা শেরপা ও ফুরবা তাশি শেরপা ও কামি রিতা শেরপা। ২১ বার এভারেস্ট জয়ের পর অবসর নেন আপা ও ফুরবা শেরপা।  ২০১৭ সালেই আপা ও ফুরবা শেরপাকে কামি রিতা শেরপা ধরে ফেলেন। গতবছর ২২তম এভারেস্ট আরোহণ করে গড়ে ফেলেন বিশ্বরেকর্ড।

নেপালের সলু খুম্বু জেলার থামে গ্রামের ৪৯ বছর বয়সী অভিজ্ঞ পর্বতারোহী কামি রিতা শেরপা। প্রথমবার এভারেস্ট জয় করেছিলেন ১৯৯৪ সালের ১৩ মে। তারপর ১৯৯৪ থেকে ২০১৯ পর্যন্ত তিনি ২৪ বার এভারেস্ট আরোহণ করেছেন। আরোহণ  পৃথিবীর দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ কে-টু (১বার) , লোৎসে (১বার), মানসালু ( ২বার), চো-ইউ ( ৮ বার)। ৮০০০ মিটারের শৃঙ্গে ৩৬ বার আরোহণ, এটিও এক অনন্য বিশ্বরেকর্ড।

কাঠমান্ডু থেকে  সেভেন সামিট ট্রেকের ম্যানেজিং ডিরেক্টর তাশি লাক্পা শেরপা জনিয়েছেন,

“ভারতীয় পুলিশ দলের মাউন্ট এভারেস্ট এক্সপিডিশন-২০১৯ এর গাইড হিসেবে আজ সকাল ৬.৩০ মিনিটে কামি রিতা শেরপা আবার এভারেস্ট ক্লাইম্ব করেন। তিনি নেপালকে আবার গর্বিত করেছেন এবং তাঁর এই কৃতিত্ব পর্বতারোহণের ইতিহাসে একটি সোনালী অধ্যায়”।

Comments are closed.