বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

মুখ্যমন্ত্রীর বাড়ির কালী প্রতিমা, বললেন, ‘আমার বাড়ির মা’

দ্য ওয়াল ব্যুরো: কালীঘাটে তাঁর বাড়িতে কালীপুজো হচ্ছে বহু বছর হল। এক সময়ে তাঁর বাবা পুজো করতেন। এখন তিনি করেন। শনিবার রাতে নিজেই বাড়ির কালী প্রতিমা-র ফটো তুলে সোশাল মিডিয়ায় শেয়ার করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, ‘আমার বাড়ির মা’।

বরাবরই কালীপুজোয় সারাদিন উপোস করে থাকেন মমতা। ভাইয়ের বউদের সঙ্গে নিয়ে সারাদিন ধরে ঠাকুরের ভোগ রান্না করেন, পুজোর আয়োজন করেন নিজে হাতে। তার পর রাতে অঞ্জলী দিয়ে পুজো শেষ হলে তবেই জল, প্রসাদ খান। ইদানীং অভিষেক বন্দ্যোপাধ্যায়ও উপোস রাখেন কালীপুজোয়।

তবে মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁর বাড়িতে কালীপুজো এক প্রকার মিলন উৎসবেও পরিণত হয়েছে। কালীপুজোর দুপুর থেকেই দলের নেতা-মন্ত্রী এবং পুলিশ-প্রশাসনের শীর্ষ কর্তাদের ভিড় লেগে থাকে দিদি-র বাড়িতে। উঠোনে চেয়ার পেতে জটলা করে খোশ গল্প চলে। সুযোগ পেলে দিদিও তাঁদের সঙ্গে যোগ দেন। কে নেতা, কে মন্ত্রী, কে পুলিশ কর্তা তখন বোঝা দায়। কেউ অতিথিদের চা এগিয়ে দিচ্ছেন, কেউ পুজোর জোগাড় করছেন—সবাই ব্যস্ত।

আলোয় সেজেছে নবান্ন

এ দিন নবান্ন থেকে বাড়ি ফেরার পথে সচিবালয়ের একটি ফটো তোলেন মুখ্যমন্ত্রী। সেই ছবিও সোশাল মিডিয়ায় শেয়ার করেন। তার পর দু’লাইন কবিতায় বলেন, “বাংলার ঘর দুয়ার আলো জ্বেলেছে দীপালিকায়/ ‘নবান্ন’ স্নান করছে উৎসারিত আলোর ঝর্ণায়।”

মায়ের সঙ্গে কথাবার্তা

Comments are closed.