বৃহস্পতিবার, মার্চ ২১

বিশ্ব জুড়ে হঠাৎ বন্ধ ফেসবুক, ‘ডাউন’ ইনস্টাগ্রামও, ক্ষোভে ফেটে পড়লেন ইউজ়াররা

দ্য ওয়াল ব্যুরো: সমস্যাটা দেখা দেয় বুধবার রাত থেকেই। বলা নেই, কওয়া নেই, আগাম বার্তা নেই, আচমকাই কাজ করা বন্ধ করে দিল ফেসবুক। ঝাঁপ ফেলল ফেসবুক মেসেঞ্জারও। কী কারণ, এই নিয়ে টুইটারে যখন শোরগোল, দেখা গেল ফেসবুকের হাত ধরে বন্ধ হয়েছে ইনস্টাগ্রামও। বেশ কিছু প্রোফাইলে লগ ইনই করা যাচ্ছে না। সোশ্যাল মিডিয়ার সবচেয়ে বেশি ব্যবহৃত দু’টি নেটওয়ার্কিং সাইট বসে যাওয়ায় গতকাল রাত থেকে মাথায় হাত ইউজ়ারদের।

downdetector.com এর তথ্য অনুযায়ী, ভারতীয় সময় বুধবার রাত সাড়ে ৯টা থেকে আচমকাই বন্ধ হয়ে যায় ফেসবুক। তার কিছুক্ষণ পরে দেখা যায় ‘ডাউন’ ইনস্টাগ্রামও। মেসেজ করা তো দূর, নতুন কিছু পোস্ট করাও যাচ্ছে না। শুধু ভারত নয়, মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও কোনও  প্রদেশ, ব্রিটেন, লাতিন আমেরিকা, ফিলিপিন্স থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামের এই সমস্যার কথা টুইট করে জানিয়েছেন ইউজ়াররা।

গ্রাহকদের কথায়, ফেসবুক মেসেঞ্জার অনেক ক্ষেত্রে মোবাইল থেকে কাজ করলেও, ডেস্কটপ থেকে অ্যাকসেস করা যাচ্ছিল না। মেসেজ সেন্ডিং অপশনেও সমস্যা হচ্ছিল। ইনস্টাগ্রামে নতুন ছবি, ভিডিও পোস্ট করা যাচ্ছিল না। এমনকি বেশ কিছু প্রোফাইলে লগ ইন করে ঢোকাও সম্ভব হচ্ছিল না। অনেক ব্যবহারকারী প্রথমে সমস্যা বুঝতে পারেননি। ইন্টারনেটের সমস্যা বলে বারবার লগ ইন করার চেষ্টা করেন। অনেক ইউজ়ার আবার অ্যাপ আনইনস্টল করে ফের ইনস্টল করেন, তাতেও সমাধান হয়নি।

গতকাল রাত থেকে ফেসবুক, ইস্টাগ্রাম ব্যবহার করতে না পেরে টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন ব্যবহারকারীরা। অনেকেই আবার লিখেছেন ‘তাড়াতাড়ি ফিরে এসো ফেসবুক।’ যদিও দ্রুত এই সমস্যা কাটিয়ে ওঠা যাবে বলে বিবৃতি দিয়ে জানিয়েছে ফেসবুক।

 

Shares

Comments are closed.