শুক্রবার, জুন ২১

১৬০ ফুট উঁচুতে পাঁচ ইঞ্চির বিছানা, ভাইরাল ‘চাইনিজ ঘুম’-এর ভিডিও

দ্য ওয়াল ব্যুরো: আর কী কী দেখাবে চিন !

১৬০ ফুট উঁচু টাওয়ার। শরীরে দড়ি বেঁধে সেই টাওয়ারেই কাজ করতে উঠেছেন চিনের কয়েকজন নির্মাণ শ্রমিক। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তাঁদের ঘুমের ভিডিও। খুব বেশি হলে পাঁচ ইঞ্চির লোহার পাত। আর ওই টঙে পাঁচ ইঞ্চি লোহার পাতকেই বানিয়ে ফেললেন বিছানা। দিলেন ঘুম।

চিনা শ্রমিকদের এমন ঘুমের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে ঘুম ছুটতে পারে যে কোনও স্বাভাবিক মানুষের। এক চুল এ দিক ও দিক হলেই মৃত্যু। কিন্তু ঘুম এমনই জিনিস! জানা গিয়েছে ক্লান্তির কারণেই কাজের ফাঁকে ঘুমিয়ে পড়েছিলেন ওই শ্রমিকরা। কেউ হয়তো পায়ে ভর দিয়ে পিঠ হেলিয়ে ঘুমোচ্ছেন, কেউ বা এক্কেবারে চিৎপাত হয়ে।

এমন ভিডিও সামনে আসতেই ফের প্রশ্ন উঠেছে চিনের শ্রমিকদের সামাজিক অবস্থা নিয়ে। এর আগে কমিউনিস্ট শাসনে চিনে সাধারণ শ্রমিকদের অবস্থা নিয়ে একাধিকবার নানান ঘটনার খবর সামনে এসেছে। বছর দশেক আগে সাংহাই ট্রান্সপোর্ট সংস্থার এক শ্রমিকের মৃত্যু নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছিল চিনকে। আর যতবারই এই ধরনের প্রশ্ন উঠেছে, ততবারই তা এড়িয়ে গিয়েছে লাল চিন।

একাধিক সমীক্ষায় উঠে এসেছে, কমিউনিস্ট পার্টি চিন শাসন করলেও, সেই দেশে ৮ ঘণ্টার কাজ শোনার পাথরবাটির মতো। সমাজতন্ত্রের অনুশীলন চালানো দেশে বিরাট সংখ্যায় যে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক, তাঁদের অনেককেই নাকি ১২ থেকে ১৬ ঘন্টা পর্যন্ত কাজ করতে হয়। পেল্লাই টাওয়ারের উপর নির্মাণ শ্রমিকদের এই ঘুমের ভিডিও ভাইরাল হতে সেই প্রশ্নই উঠে গিয়েছে আরও একবার।

Comments are closed.