বুধবার, জানুয়ারি ২২
TheWall
TheWall

পুজোর আবহেই আয় কমল সুদে, সেভিংস অ্যাকাউন্টে ইনটারেস্ট কমিয়ে দিল এসবিআই

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) সম্প্রতি রেপো রেটের হারে ১৩৫ বেসিস পয়েন্ট হ্রাস করেছে। এবার তার জেরে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়ে দিল।

কেন্দ্রীয় ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেটাই রেপো রেট। রেপো রেট কমানোর ফলশ্রুতিতেই এসবিআইয়ের এই সুদের হার কমানো হল বলে মনে করা হচ্ছে। বুধবার এসবিআই জানিয়ে দিল, সেভিংস অ্যাকাউন্টের সুদের হার হ্রাস করা হচ্ছে। একই সঙ্গে নির্দিষ্ট মেয়াদি টার্ম ডিপোজিট বা ফিক্সড ডিপোজিটের সুদের হারও হ্রাস করছে এসবিআই। সেভিংস ডিপোজিটের ক্ষেত্রে এসবিআই ঘোষণা করেছে ১ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৩.৫ শতাংশ থেকে ৩.২৫ শতাংশ করা হয়েছে।

এক বিবৃতিতে এসবিআই জানিয়েছে, ‘এক বছর থেকে দু’ বছরেরও কম’ মেয়াদে রিটার্ন টার্ম ডিপোজিট এবং বাল্ক টার্ম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার যথাক্রমে ১০ এবং ৩০ বেসিস পয়েন্ট কমানো হচ্ছে। নতুন এফডির হার আগামী বৃহস্পতিবার ১০ অক্টোবর থেকে কার্যকর হবে।

গত সপ্তাহে শীর্ষ ব্যাঙ্ক রেপো রেট ০.২৫ শতাংশ কমিয়ে ৫.১৫ শতাংশ করার কথা ঘোষণা করে। নীতি সংক্রান্ত নথিতে আরবিআই জানিয়েছে, মিডিয়াম টার্ম টার্গেট সিপিআই-এ মুদ্রাস্ফীতিকে ৪ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশের কমবেশি রাখার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Share.

Comments are closed.