শুক্রবার, সেপ্টেম্বর ২০

বিপুল জনাদেশের পরেও রাজীব কিন্তু দেশে ভয়ের পরিবেশ তৈরি করেননি, মোদীর নাম না করে বিঁধলেন সনিয়া

দ্য ওয়াল ব্যুরো: সরাসরি নাম না করলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশজুড়ে একটা ভয়ের পরিবেশ তৈরি করেছেন বলে ইঙ্গিত করলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। সনিয়া বলেন, ১৯৮৪ সালে রাজীব গান্ধী বিপুল জনসমর্থন পেয়ে জিতে এসেছিলেন। কিন্তু তিনি কোনও ভয়ের পরিবেশ তৈরি করেননি। রাজীব ভয় দেখানো, হুমকি দেওয়া বা কোনও প্রতিষ্ঠানকে ধ্বংস করে দেওয়ার মতো কাজও করেননি, বলেন সনিয়া। রাজীব গান্ধীর ৭৫তম জন্মদিনে এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন সনিয়া।

সিবিআই পি চিদম্বরমকে গ্রেফতার করার প্রেক্ষিতে সনিয়ার এই মন্তব্য তাৎপর্যপূর্ণ। কংগ্রেস এই ঘটনাকে রাজনৈতিক প্রতিহিংসা বলে ইতিমধ্যেই ব্যাখ্যা করেছে।

কংগ্রেস এখন প্রচুর চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে আছে, সে কথা স্বীকার করে সনিয়া বলেন, তা সত্ত্বেও কংগ্রেস নিজের আদর্শ নিয়ে চলবে ও দেশের বিভাজনবাদী শক্তির বিরুদ্ধে লড়বে। সনিয়া বলেন, রাজীব কখনও দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের স্বাধীনতা খর্ব করেননি। ভিন্ন মতকে ধ্বংস করেননি বা গণতান্ত্রিক ঐতিহ্যের পথে বিপদ হয়ে দাঁড়াননি। কংগ্রেস সভানেত্রী হিসেবে ফের দলের নিয়ন্ত্রণ হাতে নেওয়ার পরে এই প্রথম কোনও সভায় বক্তব্য রাখলেন সনিয়া।

সনিয়া বলেন, “১৯৮৯ সালে কংগ্রেসের ফল ভালো হয়নি। মানুষের সেই রায় রাজীব নম্র ভাবে মেনে নিয়েছিলেন। আমি এখনকার প্রজন্মকে বলতে চাই, সেই সময় দেশের সবচেয়ে বড় রাজনৈতিক দল হওয়া সত্ত্বেও কিন্তু রাজীব ক্ষমতায় আসার দাবি করেননি। কারণ রাজীবের ভিতরের সততা ও নৈতিকতা তাঁকে তা করতে দেয়নি।”

 

 

Comments are closed.