রবিবার, মার্চ ২৪

ভোটের আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ালো মোদী সরকার

দ্য ওয়াল ব্যুরো: আর দশ দিনের মধ্যে লোকসভা ভোটের নির্ঘন্ট ঘোষণা করে দেওয়ার কথা জাতীয় নির্বাচন কমিশনের। তার আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা তথা ডিএ আরও তিন শতাংশ বাড়িয়ে দিল নরেন্দ্র মোদী সরকার।

মঙ্গলবার সন্ধ্যায় কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটির বৈঠক ছিল। তার পরই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেন। তিনি জানান, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৯ শতাংশ হারে ডিএ পান। তা বাড়িয়ে ১২ শতাংশ করা হল। ১ জানুয়ারি, ২০১৯ থেকে বর্ধিত হারে ডিএ পাবেন তাঁরা। দেশের ১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এতে লাভবান হবেন বলে তিনি জানিয়েছেন।

ভোটের আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের খুশি করতেই এই পদক্ষেপ করা হল বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, এর আগে মধ্যবিত্ত শ্রেণিকে ব্যক্তিগত আয়করে অনেকটাই ছাড় দিয়েছে সরকার।

তবে কেন্দ্রের এই পদক্ষেপ রাজ্যের উপর চাপ বাড়াবে বলে অনেকে মনে করছেন। এমনিতেই ডিএ নিয়ে বাংলায় রাজ্য সরকারি কর্মচারীদের মনে উষ্মা রয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তুলনায় এ ব্যাপারে তাঁরা অনেকটাই পিছিয়ে রয়েছেন বলে ক্ষোভ তাঁদের। বিষয়টি আইন আদালত পর্যন্তও গড়িয়েছে।

ডিএ নিয়ে ভোটের আগে বাংলায় রাজনীতিও শুরু হয়ে গিয়েছে ভরপুর। সম্প্রতি বিজেপি সভাপতি অমিত শাহ বাংলায় প্রচারে এসে বলেছেন, পশ্চিমবঙ্গে তাঁরা ক্ষমতায় এলেই প্রথম ক্যাবিনেট বৈঠকেই সপ্তম পে কমিশন ঘোষণা করে দেওয়া হবে। তা ছাড়া ডিএ নিয়ে বৈষম্যও দূর করবেন তাঁরা।

পর্যবেক্ষকদের মতে, বিজেপি-ও বুঝতে পারছে রাজ্য সরকারি কর্মচারীদের অনেকেই তৃণমূল সরকারের উপর অসন্তুষ্ট। সেই কারণেই ভোটের আগে এ ধরনের প্রতিশ্রুতি দিচ্ছেন না। সন্দেহ নেই, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৩ শতাংশ ডিএ বাড়ানোর পর, বাংলায় এসে সে কথাও প্রচার করবেন মোদী-অমিত শাহ।

 

Shares

Comments are closed.