বুধবার, মার্চ ২০

আকাশেই ইঞ্জিন বিগড়ে গেল ইন্ডিগো বিমানের, বড় রক্ষা যাত্রীদের

দ্য ওয়াল ব্যুরো: মাঝ আকাশে জোরালো শব্দ করে বিগড়ে গেল ইন্ডিগো-র বিমানের একটি ইঞ্জিন। কাঁপতে থাকে বিমান, ধোঁয়াও বেরোতে থাকে।  চেন্নাই থেকে কলকাতা আসার পথে ওই ঘটনা ঘটে গত ৩ জানুয়ারি। মাঝ পথ থেকে বিমানটিকে ফিরিয়ে নিয়ে যাওয়া হয় চেন্নাইয়ে। বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পান বিমানযাত্রীরা। এই ঘটনায় রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছে অসামরিক বিমান চলাচল মন্ত্রক। ইতিমধ্যে একটি প্রতিনিধিদল চেন্নাইয়ে গেছে।

ইঞ্জিন বিগড়ে যাওয়া এই বিমানটিকে আপাতত বসিয়ে দেওয়া হয়েছে। ইঞ্জিনের ব্লেডগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সূত্রের খবর। যাত্রীদের থেকে পাওয়া খবর অনুযায়ী, মাঝ আকাশে জোরালো আওয়াজ করে থেমে যায় ইঞ্জিন। তবে ইন্ডিগো-র এক মুখপাত্র জানিয়েছেন, বিমান যান্ত্রিক সতর্কতা লক্ষ্য করে বিমানটিকে চেন্নাইয়ে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। ইঞ্জিন বন্ধ হয়নি, জরুরি অবতরণও করা হয়নি বলে দাবি করেছেন ওই মুখপাত্র।

সংবাদসংস্থা পিটিআইকে অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সচিব আর এন চৌবে বলেন, আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন, কী হয়েছিল খতিয়ে দেখা হবে।

ইন্ডিগো-র এই বিমানের ইঞ্জিন তৈরি করে মার্কিন সংস্থা প্র্যাট অ্যান্ড হুইটনি। এই সংস্থা ও আর এক বিমান প্রস্তুতকারী সংস্থা এয়ারবাসের সঙ্গে যোগাযোগ করে বিষয়গুলি নিয়ে আলোচনা করা হবে বলে ইঙ্গিত পাওয়া গেছে। ২০১৬ সাল থেকে এই দুই সংস্থার তৈরি এ৩২০ এয়ারবাস নিও ব্যবহার করছে ইন্ডিগো। এর আগেও কয়েকবার সমস্যা হয়েছে। তার জন্য আর্থিক ক্ষতিপূরণ দিয়েছে এয়ারবাস এবং প্র্যাট অ্যান্ড হুইটনি।

Shares

Comments are closed.