বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

বৃষ্টিতে বাড়ল দিল্লির দূষণ, বাতিল বহু উড়ান, বাড়তে পারে স্কুলের ছুটি

দ্য ওয়াল ব্যুরো: শনিবার বিকেলে বৃষ্টি হয়েছে দিল্লিতে। আর তার জেরেই রাজধানী শহরে একলাফে দূষণের মাত্রা বেড়ে গিয়েছে অনেকটাই।

তথ্য বলছে, শনিবার দিল্লিতে এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৪০৭। রবিবার সকালে তা বেড়ে হয়েছে ৬২৫। বায়ু দূষণের নিরিখে ‘ইমের্জেন্সি’ জোনে রয়েছে দিল্লি। একই ছবি পার্শ্ববর্তী এলাকাতেও। দিল্লি এবং সংলগ্ন এলাকা ও নয়ডাতে মঙ্গলবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেজরিওয়াল সরকার। পাশাপাশি বাচ্চাদের জন্য বিশেষ মাস্ক বিলি করার নির্দেশও দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বৃষ্টি হলে দূষণের মাত্রা কমবে বলেই আশা করেছিলেন পরিবেশবিদরা। তবে শনিবার বিকেলের পর কয়েক পশলা বৃষ্টির দৌলতে দিল্লির অবস্থা এখন আরও খারাপ। আক্ষরিক অর্থেই গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। দমবন্ধ পরিবেশ প্রায় সর্বত্রই। পরিবেশবিদরা বলছেন, ভারী বৃষ্টি হলে দূষণের মাত্রা হয়ত কমত। কিন্তু হাল্কা বৃষ্টি হওয়াতেই দেখা দিয়েছে বিপত্তি। বাতাসে ভাসমান ধূলিকণা আরও ঘনীভূত হয়েছে। বেড়েছে ধোঁয়াশার পরিমাণ। কমেছে দৃশ্যমানতা। সেই সঙ্গে বাতাসে স্যাঁতস্যাঁতে ভাবও রয়েছে।

ধোঁয়াশার পরিমাণ আচমকাই অনেকটা বেড়ে যাওয়ায় বাতিল করা হয়েছে বহু উড়ান। ঘুরপথেও গন্তব্যে নিয়ে যাওয়া হবে বেশ কিছু বিমান। ৪ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত রাজধানীতে জোড়-বিজোড় নীতি চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেজরিওয়াল সরকার। পরিস্থিতির অবনতি হলে স্কুলের ছুটি বাড়ানো হতে পারে বলেও শোনা গিয়েছে।

Comments are closed.