মঙ্গলবার, জানুয়ারি ২১
TheWall
TheWall

বিস্ফোরণের শব্দেই ভোট শুরু ছত্তীসগড়ে, বেলা বাড়ার সঙ্গে বাড়ছে বুথের লাইন

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: প্রায় এক লক্ষ সেনা জওয়ান। আকাশে ঘুরছে ৫০টি ড্রোন। তবু মাও আতঙ্কের আবহেই শুরু হলো ছত্তীসগড়ের বিধানসভা ভোটের প্রথমদফার ভোট গ্রহণ।

৯০ আসনের ছত্তীসগড় বিধানসভার ১৮ টি আসনে ভোট গ্রহণ চলছে সোমবার। এ দিন ভোট শুরুর আগে দান্তেওয়াড়ায় ভোট কেন্দ্র থেকে ঢিল  ছোড়া দূরত্বে আইডি বিস্ফোরণ হয়। সুকমায় বুথের কাছ থেকে উদ্ধার হয় দুটি আইডি। অভিযোগের তির মাওবাদীদের দিকে। সোমবার যে ১৮টি আসনে ভোট গ্রহণ হচ্ছে তার মধ্যে ১৩টি আসনই মাওবাদী অধ্যুষিত। বাস্তার, দান্তেওয়াড়া, জগদলপুর, কাঙ্কেরের মতো আসনে ভোট গ্রহণ চলছে কড়া নিরাপত্তায়।

নির্বাচন কমিশন জানিয়েছে, সকাল ১০টা পর্যন্ত ১৩ শতাংশ ভোট পড়েছে। ভোটগ্রহণ চলবে বিকেল ৫ট পর্যন্ত। মাওবাদী অধ্যুষিত একাধিক স্পর্শকাতর এবং অতিস্পর্শকাতর বুথে ভোটগ্রহণ হবে বিকেল ৩টে পর্যন্ত। কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলেও জানিয়েছে কমিশন। গ্রামাঞ্চলে ভোটদানের হার কম হলেও শহরাঞ্চলে সকাল থেকেই মানুষ বুথে বুথে লাইনে দাঁড়িয়েছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গ্রামাঞ্চলেও মানুষ বুথমুখী হবে বলে আশা নির্বাচন কমিশনের। একাধিক এলাকায় মাওবাদীরা ভোট বয়কটের ডাক দিয়েছিল। পাল্টা প্রচারে নেমেছিল কমিশনও।

আরও পড়ুন: কেন্দ্রীয় রাসায়নিক, সার ও সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার প্রয়াত, শোকের ছায়া রাজনৈতিক মহলে

এ দিন ভোট গ্রহণ হচ্ছে ছত্তীসগড়ের মুখ্যমন্ত্রী রমণ সিং-এর কেন্দ্র রাজনন্দাগাঁওতেও। সেখানে রমণ সিং-এর বিরুদ্ধে কংগ্রেসের হয়ে লড়ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ভাইঝি করুণা শুক্লা। করুণার দাবি, “এখনকার বিজেপি বাজপেয়ী-আডবাণীর ভাবধারা ত্যাগ করেছে।” পাল্টা রমণ সিং বলেন, “বিজেপি-র যা ভাবধারা তাই নিয়েই বিজেপি চলছে। এখানে বাজপেয়ীজি, মোদীজি সবাই এক।”

রাজনৈতিক মহলের মতে, উনিশের লোকসভার আগে এই পাঁচ রাজ্যের ভোট কার্যত সেমিফাইনাল। পর্যবেক্ষকদের অনেকের মতে, গোবলয়ের তিন রাজ্য অর্থাৎ মধ্যপ্রদেশ, ছত্তীসগড় এবং মধ্যপ্রদেশের ভোটের ফল থেকেই উনিশের দিল্লির দেওয়ার লিখন স্পষ্ট হয়ে যাবে। সোমবার ছত্তীসগড়ের প্রথম দফার ভোট শুরুর মধ্যে দিয়ে হুইসল পড়ে গেল।

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Share.

Comments are closed.