রবিবার, আগস্ট ২৫

পুলিশকর্মীকে কোর্টের মধ্যে ইউনিফর্ম খুলিয়ে ‘শাস্তি’ দিয়ে নিজেই অপসারিত বিচারক

দ্য ওয়াল ব্যুরো: শাস্তি হিসেবে এক পুলিশকর্মীকে তাঁর ইউনিফর্ম খুলে কোর্টে দাঁড় করিয়ে রাখার কারণে আগ্রার এক আদালতের এক বিচারককে বদলি করে সরিয়ে দিল ইলাহাবাদ হাইকোর্ট। এই বদলির ঘটনা ঘটেছে শনিবার।

যাঁকে সরানো হয়েছে, সেই বিচারক শুক্রবার ঘুরে লাল নামে এক কনস্টেবলকে ইউনিফর্ম খুলিয়ে কোর্টে দাঁড় করিয়ে রাখেন। ঘুরে লালের অপরাধ, তিনি বিচারকের গাড়িকে আগে যেতে দেননি। বার বার হর্ন দেওয়া সত্ত্বেও বিচারকের গাড়িকে অপেক্ষা করতে হয়েছিল। এতেই রেগে গিয়ে বিচারক ওই পুলিশকর্মীকে তিরস্কার করেন ও তাঁর ইউনিফর্ম খুলিয়ে দাঁড় করিয়ে দেন কোর্টে। অপমানিত বোধ করে কেঁদে ফেলেন বছর আটান্নর ওই পুলিশকর্মী। বার বার ক্ষমা চাওয়ার পরে তাঁকে ইউনিফর্ম পরতে অনুমতি দেন বিচারক। এই ঘটনার পরে ওই পুলিশ কনস্টেবল স্বেচ্ছাবসর নিতে চেয়ে তাঁর অফিসারদের জানান। কিন্তু তাঁকে নিরস্ত করা হয়।

এই ঘটনার কথা জানতে পেরে আগ্রার এসএসপি রাজ্য পুলিশের ডিজি ও ইলাহাবাদ হাইকোর্টের উচ্চপদস্থ অফিসারদের কাছে একটি রিপোর্ট পাঠান। তার পরেই ওই বিচারককে বদলি করে দেওয়া হয়।

ঘটনা যা জানা গেছে, কনস্টেবল ঘুরে লাল পুলিশের গাড়ির চালক। তিনি বজ্র নামে পুলিশের ভ্যান চালিয়ে এক অপরাধীকে আদালতে নিয়ে যাচ্ছিলেন। বিচারকের গাড়ির চালক আগে বেরিয়ে যেতে চেয়ে বারবার হর্ন দেন। কিন্তু রাস্তা সরু হওয়ায় ও বয়স বেশি হওয়ার কারণে ঘুরে লাল বিচারকের গাড়ি আগে যেতে দিয়ে উঠতে পারেননি। তাতেই ক্ষুব্ধ হন বিচারক।

Comments are closed.