বুধবার, নভেম্বর ১৩

ডোকালামে ভারতীয় সেনার জন্য নতুন সড়ক, ৭ ঘণ্টার পথ যাওয়া যাবে ৪০মিনিটে

দ্য ওয়াল ব্যুরো: ভারত-ভুটান-চিন সীমান্তের সেই বিতর্কিত ভূখণ্ড ডোকালামে নতুন সড়ক তৈরির কাজ শেষ করল বর্ডার রোডস অর্গানাইজেশন। তাদের তরফে জানানো হয়েছে ভারতীয় নিরাপত্তাবাহিনীর জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। সাত ঘণ্টার বন্ধুর পথ এ বার পৌঁছতে লাগবে মাত্র চল্লিশ মিনিট। সেনাবাহিনীর ভারী মাল বহনের ক্ষেত্রেও এই রাস্তায় কোনও নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে বিআরও।

২০১৭ সালে ডোকালাম নিয়ে কূটনৈতিক সংঘাতে জড়িয়ে পড়ে নয়াদিল্লি ও বেজিং। চিনের রেড আর্মি ওই অংশে ঢুকে রাস্তা বানাচ্ছে বলে সেনা মোতায়েন করে ভারত। পাল্টা সেনা বাড়ায় চিনও। উত্তেজনা তুঙ্গে ওঠে। তারপর অবশ্য দুদেশের কূটনীতিকদের হস্তক্ষেপে পরিস্থিতি সামাল দেওয়া যায়। দুপক্ষই ওই এলাকা থেকে সেনা প্রত্যাহার করে নেয়।

২০১৮-র এপ্রিলে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে বৈঠকেও উঠে আসে এই প্রসঙ্গ। ভারত মনে করে, ওই ২৯ বর্গ কিলোমিটার এলাকা ভুটানের বর্ধিত অংশ। চিন মনে করে তাদের। এই নিয়েই সংঘাতের সূত্রপাত।

বিআরও-এর তরফে বলা হয়েছে ভীমবেস-ডোকালা সড়কের পর ফ্ল্যাগহিল-মধুরবালা-ডোকালা রুটের কাজও শুরু হয়েছে। আগামী ২০২০ সালের মধ্যে তাও সম্পন্ন হয়ে যাবে।

Comments are closed.