রবিবার, অক্টোবর ২০

আজ কি মহার্ঘ ঘোষণা করতে পারেন মমতা, জোড়া জল্পনা সরকারি কর্মচারী মহলে

দ্য ওয়াল ব্যুরো: আজ শুক্রবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সরকারি কর্মীদের সভায় উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ আর এই সভা ঘিরে সরকারি কর্মীদের প্রত্যাশার পারদও চড়ছে ৷ অনেকই মনে করছেন এদিন বকেয়া থাকা ডিএ এবং ঝুলে থাকা বেতন কমিশনের ঘোষণা হতে পারে। এনিয়ে সরকারি কোনও ঘোষণা বা ইঙ্গিত কিছুই নেই। তবু অধীর আগ্রহে সেই রকম কোনও ঘোষণাই শুনতে চাইছেন কর্মীরা৷

কেন্দ্র ধাপে ধাপে কেন্দ্রীয় কর্মীদের জন্য ডিএ বৃদ্ধি করলেও এ রাজ্য তার থেকে প্রায় ২৩% পিছিয়ে রয়েছে। শেষ বার ডিএ বেড়েছে গত জানুয়ারিতে। সামনেই কেন্দ্র ফের ডিএ ঘোষণা করতে চলেছে। এই পরিস্থিতিতে সরকারি কর্মীদের ক্ষোভের আঁচ ইতিমধ্যেই শাসক শিবিরে পৌঁছেছে। লোকসভা ভোটে সরকারি কর্মীদের সমর্থনের সিংহভাগ গিয়েছে বিজেপি প্রার্থীদের দিকে। এর পর থেকে গোটা বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে শাসক তৃণমূল। কিন্তু মুখ্যমন্ত্রী বারবার সরকারি কোষাগারের করুণ হালের কথা উল্লেখ করেছেন। তাতে ক্ষোভ বেড়েছে ডান-বাম সব কর্মচারী সংগঠনেই। এমনকী তৃণমূল কংগ্রেস প্রভাবিত সরকারি কর্মচারী ফেডারেশনের কাছ থেকেও ভালো বার্তা মেলেনি। জেলায় জেলায় সরকারি কর্মীদের একটা বড় অংশ বিজেপির দিকে ঝুঁকছে বলে রিপোর্ট দিয়েছে ফেডারেশন। এই সংগঠন দেখভালের দায়িত্বে থাকা মন্ত্রী শুভেন্দু অধিকারী ইতিমধ্যেই ফেডারেশনের কর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। আর সেই সব বৈঠকে বারবার বেতন-কাঠামো পুনর্বিন্যাস এবং মহার্ঘ ভাতা বৃদ্ধি না হওয়ায় ক্ষোভের কথা উঠেছে। আদালতের নির্দেশের পরেও এখনও পর্যন্ত বকেয়া ডিএ নিয়ে রাজ্য সরকারের উদ্যোগ না দেখতে পাওয়ার ক্ষোভও জমেছে।

অন্য দিকে, দফায় দফায় বেড়ে চলা ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ নিয়েও ক্ষোভ বাড়ছে। আগামী ডিসেম্বরে মেয়াদ শেষ হচ্ছে কমিশনের। তবে কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকার জানিয়েছেন তাঁর কাজ শেষ হয়ে গিয়েছে। আনুষ্ঠানিক ভাবে তাঁর রিপোর্ট জমা না পড়লেও সরকারি কর্মচারীদের একটি মহলের ধারণা ইতিমধ্যেই রিপোর্ট মুখ্যমন্ত্রীর টেবিলে পৌঁছে গিয়েছে।

তাদের আশা, আজ ষষ্ঠ বেতন কমিশন নিয়েও কোনও ঘোষণা হতে পারে। অনেকেই বলছেন, আগামী ১ জানুয়ারি থেকে বেতন কমিশন চালু করার কথা এদিনের সভায় মুখ্যমন্ত্রী ঘোষণা করতে পারেন। হাতে সময় মাত্র তিন মাস। নতুন বেতন কাঠামো কার্যকর করতে সময়ও লাগবে। তাই এদিনই ঘোষণা হয়ে যেতে পারে।

আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এদিনের মুখ্যমন্ত্রীর সভার আয়োজক পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারি ফেডারেশন। এই সভায় মুখ্যমন্ত্রীই প্রধান বক্তা৷ থাকবেন রাজ্যের পরিবহণ ও সেচমন্ত্রী শুভেন্দু অধিকারীর। বিকেলের সভার দিকে তাকিয়ে গোটা রাজ্য।

Comments are closed.