শুক্রবার, জুলাই ১৯

উদ্ধার হয়েছিল কমলাটে-হলুদ রংয়ের পাখি, পালকে জল পড়তেই হেসে উঠলেন সকলে

দ্য ওয়াল ব্যুরো: অদ্ভুত দর্শন এক পাখি। গায়ের রঙ একদম কাঁচা হলুদের মতো। ইউকে-র অ্যানিম্যাল রেসকিউ সেন্টারে এমনই এক পাখিকে উদ্ধার করে নিয়ে এসেছিলেন কর্মীরা। এক ঝলক দেখে সকলেই ভেবেছিলেন নিশ্চয় এ কোনও বিরল প্রজাতির পাখি হবে। হয়তো বিলুপ্ত প্রায়ও। তাই পাখিটির পরিচিত জানতে উৎসাহী হয়ে পড়েছিলেন সকলেই। কিন্তু বেশ খানিকক্ষণ নড়াচড়া করার পর বোঝা গেল এ যে একটা সি-গাল। গায়ে পড়ে গিয়েছে তরকারির ঝোল। কিংবা কোনওভাবে একগাদা হলুদ মেখে ফেলেছে পাখিটি। অথবা মাখিয়ে দেওয়া হয়েছে। 

পাখিটিকে উদ্ধার করার পর তার ছবি ফেসবুকে শেয়ার করেছিল ইউকে-র ওই অ্যানিম্যাল রেসকিউ সেন্টার। সেখানে স্পষ্ট বলা হয়েছিলে কমলাটে হলুদ রংয়ের একটা পাখি উদ্ধার করেছেন তাঁরা। পক্ষী বিশারদরাও চমকে গিয়েছিলেন। বুঝতেই পারছিলেন না আদতে পাখিটি কোন প্রজাতির। Tiggywinkles Wildlife Hospital-এর তরফে একটি বিশেষ দলও যায় ওই রেসকিউ সেন্টারে। তারপরেই সামনে আসে আসল তথ্য। জানা যায়, বার্মিংহামশায়ারের একটি হাইওয়ের ধার থেকে উদ্ধার হওয়া পাখিটি আসলে একটি সি-গাল। কোনওভাবে তার সারা গায়ে লেগে গিয়েছে তরকারির ঝোল কিংবা হলুদ। আর তার জেরেই এমন উদ্ভট চেহারা হয়েছে পাখিটির।

সবকিছু বোঝার পর পাখিটিকে পরিষ্কার করতে বসেন রেসকিউ সেন্টারের কর্মী এবনফ ডাক্তারদের দল। আস্তে আস্তে কমলাটে হলুদ রংয়ের বদলে নিজের পালকের আসল রঙ ফিরে পায় পাখিটি। হলুদ ঝোল মাখা পাখির ছবি ভাইরাল হতেই হাসির রোল উঠেছে নেট দুনিয়ায়। কেউ কেউ মশকরা করে বলছেন, “ভেবেছিলাম হয়তো এটা গোল্ডেন ঈগল হবে। তার বদলে এ যে দেখছি চিকেন টিক্কা মশালা-র রেসিপির মতো দেখতে। শুধু চিকেনটা জীবিত, এই যা।”

Comments are closed.