শুক্রবার, সেপ্টেম্বর ২০

চাকরিজীবীদের জন্য সুখবর, পেনশন বিক্রি করে মিলবে টাকা, বাড়তে পারে ন্যূনতম পেনশনও

দ্য ওয়াল ব্যুরো: পেনশন বিক্রির (কমিউটেশন) ব্যবস্থা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিল প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) অছি পরিষদ। অছি পরিষদের বৈঠকে এই সংক্রান্ত প্রস্তাবে সম্মতি মিলেছে। গত বুধবার হায়দরাবাদে হওয়া বৈঠকে এই সংক্রান্ত সিদ্ধান্ত হয়েছে।

২০০৯ সাল থেকে পেনশন বিক্রির সুবিধা বন্ধ করে দেয় পিএফ কর্তৃপক্ষ। এবার ফের সেটা চালু হচ্ছে। এর ফলে ৬.৩ লাখ পি এফ সদস্য বড় সুবিধা পাবেন। এর পাশাপাশি, পিএফ প্রকল্পে ন্যূনতম পেনশন বাড়ানোর প্রস্তাব নিয়েও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে অছি পরিষদের সদস্যদের আশ্বস্ত করেছেন শ্রমমন্ত্রী তথা অছি পরিষদের চেয়ারম্যান সন্তোষকুমার গঙ্গোয়ার।

এই মুহূর্তে ন্যূনতম পেনশনের অঙ্ক ১,০০০ টাকা। তা বাড়িয়ে ২,০০০ টাকা করার সুপারিশ করেছে কেন্দ্রের গঠিত কমিটি। যদিও কর্মীদের দাবি ন্যূনতম পে‌নশন বাড়িয়ে ৬,০০০ টাকা করা হোক। অছি পরিষদে কর্মী প্রতিনিধিদের বক্তব্য, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের মাসে ১০০ টাকা করে জমা দিয়ে অবসরের পরে মাসে ৩,০০০ টাকা পেনশন পাওয়ার ব্যবস্থা চালু করেছে কেন্দ্র। সেখানে পিএফের সদস্যেরা পেনশন খাতে তার কয়েক গুণ বেশি টাকা জমা দেন। তাই তাঁদের ক্ষেত্রে অন্তত মাসে ৬,০০০ টাকা ন্যূনতম পেনশন হওয়া উচিত।

Comments are closed.