বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯

বাঙালি পরিচালকের হাত ধরে ভিকি এ বার সিলভার স্ক্রিনের উধম সিং

দ্য ওয়াল ব্যুরো: ‘মাসান’, ‘রাজি’, ‘মনমরজিয়া’, ‘উরি’—–এই সবকটা সিনেমার নাম লোকে একজনের জন্যই জানেন। তিনি ভিকি কৌশল। রীতিমতো দাপিয়ে রাজ করছেন বলিউডে। অনেকেই বলছেন, দর্শকমহলে বি-টাউনের তিন খানের সমান জনপ্রিয় ভিকি কৌশল। নিজের প্রতিটি ছবিতেই নজর কেড়েছেন এই অভিনেতা। এমনকী ‘সঞ্জু’ ছবিতে পার্শ্বচরিত্রে থাকলেও ভিকির অভিনয়ের প্রশংসা রণবীর কাপুরের তুলনায় কোনও অংশে কম হয়নি।

এ বার উধম সিংয়ের বায়োপিকে অভিনয় করতে চলেছেন ভিকি। পরিচালনায় রয়েছেন সুজিত সরকার। বাঙালি পরিচালকের সঙ্গে এটাই প্রথম কাজ হতে চলেছে ভিকি কৌশলের। ছবি নিয়ে আশাবাদী অভিনেতা এবং পরিচালক দু’জনেই। কারণ কেরিয়ারের গ্রাফ সুজিত এবং ভিকি, দু’জনের ক্ষেত্রেই উর্ধ্বগামী। তাই সুজিত-ভিকি জুটি যে সেলুলয়েডে দুরন্ত ভাবে উধম সিং-কে ফুটিয়ে তুলতে পারবেন সে ব্যাপারে নিশ্চিত অনেকেই।

পাঞ্জাবের গদর পার্টির অন্যতম মুখ ছিলেন উধম সিং। ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগে নৃশংস হত্যালীলা চালিয়েছিল ব্রিটিশ সরকার। আর এই ঘটনার পুরোধা ছিলেন তৎকালীন পাঞ্জাবের লেফটেন্যান্ট গভর্নর জেনারেল ডায়ার। অবাধে গুলি করে হত্যা করা হয়েছিল অসংখ্য নিরীহ ভারতীয়কে। এই ঘটনার বদলা নিতেই জেনারেল ডায়ারকে ১৯৪০ সালের ১৩ মার্চ হত্যা করেন উধম সিং। ওই বছরই ফাঁসি হয় তাঁর। বড়পর্দায় এ বার তুলে ধরা হবে এই কাহিনীই। সূত্রের খবর, মার্চের শেষ বা এপ্রিলেই শুরু হতে চলেছে শ্যুটিং। আর সব ঠিকঠাক এগোলে ২০২০-তেই রিলিজ হবে উধম সিংয়ের বায়োপিক। তেমনটাই জানিয়েছেন পরিচালক সুজিত সরকার। প্রযোজনায় রয়েছেন রনি লাহিড়ী (রাইজিং সান ফিল্মস)।

নিজের চরিত্র নিয়ে বেশ উত্তেজিত ভিকিও। বলিউডে তিনি কেরিয়ার শুরু করেছিলেন ‘মাসান’ ছবির হাত ধরে। ব্যক্তিগত জীবনে বিশেষ ‘এক্সপেরিমেন্টাল’ না হলেও চরিত্রের ব্যাপারে ভিকি বড্ড খুঁতখুঁতে। নিজেই এমনটা জানিয়েছেন অভিনেতা। তাঁর কথায়, “সহজ-সরল চরিত্র আমার না পসন্দ। আমি সবসময়ই চরিত্রের মধ্যে বিভিন্ন শেড খুঁজি, নানা রকমের রঙ খুঁজি, বিভিন্ন স্তর খুঁজি। যেটা পর্দায় ফুটিয়ে তুলতে গেলে অনেক ভাবতে হয়, খাটতে হয়, সেটাই আমার পছন্দ।”

Comments are closed.