বৃহস্পতিবার, মে ২৩

প্রেম-রহস্য-রোমাঞ্চে জমজমাট ‘কলঙ্ক’, মাত দেবে সেলুলয়েডের সব সম্পর্কের রসায়নকে

দ্য ওয়াল ব্যুরো: ছবির পোস্টার রিলিজের পরেই সাড়া ফেলে দিয়েছিলেন পরিচালক অভিষেক বর্মন। করণ জোহরের প্রযোজনায় তাঁর নতুন ছবি ‘কলঙ্ক’ যে রহস্য, রোমাঞ্চ, রোম্যান্সে ভরপুর হবে তা আগেই আন্দাজ করে ফেলেছিলেন দর্শকরা। তারপর থেকেই অধীর আগ্রহে অপেক্ষা ছিল ছবির টিজারের। আর টিজার রিলিজের পর থেকে সিনেমাপ্রেমী জনগণ বুঝতেই পারছেন না ‘কাকে ছেড়ে কাকে দেখবেন’।

অনবদ্য শ্যুটিং লোকেশন, চোখ ধাঁধানো সেটের সঙ্গে ‘কলঙ্ক’ ছবি থেকে অন্যতম পাওনা নব্বইয়ের দশকের রোম্যান্টিক জুটি মাধুরী দীক্ষিত আর সঞ্জয় দত্ত। দীর্ঘদিন পর এই ছবিতেই একসঙ্গে স্ক্রিন শেয়ার করবেন দুই তারকা। বলরাজ চৌধুরীর চরিত্রে সঞ্জয় আর বাহার বেগমের চরিত্রে মাধুরী। জাফরের চরিত্রে রয়েছেন বরুণ। টিজারের ঝলকই বলছে এই ছবির জন্য শারীরিক পরিশ্রম করে অ্যাবস বানানোর পাশাপাশি নিজের চরিত্রের জন্যেও প্রচুর খেটেছেন অভিনেতা। চোখে সুরমা, ঠোঁটে আগুন ঝরানো সংলাপ “কুছ রিস্তে কর্জো কি তরহা হোতে হ্যায়, উনহে নিভানা নেহি, চুকানা পরতা হ্যায়” নিয়ে মাল্টিস্টারার ছবিতেও যে তিনি নজর কাড়বেন তা বেশ বুঝতে পারছে বলিউড।

‘লুটেরা’ ছবির স্নিগ্ধ পাখি ওরফে সোনাক্ষী সিনহার সঙ্গে ‘কলঙ্ক’-এর সত্য চৌধুরীর বেশ মিল রয়েছে। আর সত্যর চরিত্রের প্রধান আকর্ষণ তাঁর দৃঢ়চেতা ভাবভঙ্গি-আদবকায়দা। মেঘনা গুলজারের ‘রাজি’-র পর থেকে বি-টাউনে এখন আলিয়ার অভিনয়ের প্রশংসা চতুর্দিকে। ‘কলঙ্ক’ ছবিতেও যে মহেশ ভাটের কন্যা নিজের অভিনয় দক্ষতায় সাড়া জাগাবেন সে ব্যাপারে নিশ্চিত নায়িকার অনুরাগীরা। টিজার বলছে, এই ছবিতে জাফরের (বরুণ ধাওয়ান) সঙ্গেই প্রেমের সম্পর্ক দেখানো হবে রূপের (আলিয়া ভাট)। তবে সে সম্পর্কের পরিণতি ‘হ্যাপি এন্ডিং’ নাকি ‘বিচ্ছেদ’ তা অবশ্য সময়ই বলবে। শান্ত-স্নিগ্ধ চরিত্রের রূপের লুকসের প্রশংসায় মেতেছেন নেটিজেনরা। বিখ্যাত হয়েছে তাঁরও একটি সংলাপ “যব কিসি অউর কি বরবাদি আপনি জিত জ্যায়সি লাগে, তো হামসে জ্যায়দা বরবাদ অউর কোই নেহি ইস দুনিয়া মে”।

তবে এই সব কিছুর মধ্যেও দর্শকদের নজর কিন্তু রয়েছে বাহার বেগমের উপরেই। ‘দেবদাস’ ছবির পর ফের ‘কলঙ্ক’-এ মিলবে মাধুরীর মনমোহিনী নাচের ঝলক। কত্থকের আদব-কায়দার সঙ্গে নায়িকার এক্সপ্রেসন নিঃসন্দেহে এই ছবিকে অন্যমাত্রা দেবে। টিজারের একটি দৃশ্যে দেখা গিয়েছে দেব চৌধুরীর (আদিত্য রায় কাপুর) সঙ্গে বিয়ে হচ্ছে আলিয়ার। আর একটি সিনে রয়েছে বরুণ এবং আলিয়ার বহুদিন পর সাক্ষাতের মুহূর্ত। তিন তারকার মধ্যে ত্রিকোণ সম্পর্কই কি এই ছবির মূল আকর্ষণ? নাকি সম্পর্কের রসায়নে টুইস্ট আনবেন বলরাজ চৌধুরী এবং বাহার বেগম? সত্য-র সঙ্গেই বা দেব চৌধুরীর কী সম্পর্ক? কেনই বা মারাত্মক চোট পাওয়ার পরেও পাগলা ষাঁড়ের সঙ্গে লড়াই করে জিততে মরিয়া বরুণ? এই সব প্রশ্নের উত্তর মিলবে আগামী ১৯ এপ্রিল।

এ ছবির প্রেক্ষাপট ভারতের স্বাধীনতার আগের সময়কাল। তাই সামাজিক নানান সমস্যা, মারাকাটারি অ্যাকশনও রয়েছে এই ছবিতে। আর রয়েছে ভরপুর রোম্যান্স। অতীতের অনেক ছবির সঙ্গেই ‘কলঙ্ক’-এর বেশ কিছু মিল হয়তো এর মধ্যেই খুঁজে পেয়েছেন অনেকেই। তবে সম্পর্কের টানাপোড়েনে বাকি সব ছবিকে যে এই ছবি মাত দিতে চলেছে, সে ব্যাপারে সিলমোহর বসিয়ে দিল ‘কলঙ্ক’-এর টিজার। অপেক্ষা এখন ছবির ট্রেলরের।

Shares

Comments are closed.