রবিবার, অক্টোবর ২০

ধর্মীয় ভাবাবেগে আঘাত, অভিযোগ দায়ের ‘টিম মনমর্জিয়া’র বিরুদ্ধে

দ্য ওয়াল ব্যুরো: ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ থেকে যেন বেরিয়ে আসতে পারছে না বলিউড। বছর খানেক আগে ‘পদ্মাবতী’ নিয়ে বিক্ষোভের জেরে ছবির নাম পর্যন্ত বদলে ‘পদ্মাবত’ করতে হয়েছিল পরিচালক সঞ্জয় লীলা বনশালিকে। আর এ বার শিখ সম্প্রদায়ের রোষের মুখে পরিচালক অনুরাগ কাশ্যপের ছবি ‘মনমর্জিয়া’।

শিখ সম্প্রদায়ের অভিযোগ ছবিতে এমন কিছু দৃশ্য রয়েছে যা শিখ সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে৷ অভিষেক বচ্চন, তাপসী পান্নু, ছবির পরিচালক অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে এফআইআর দায়ের করার হুমকি দিয়েছে তারা।

এই বিষয়ে সোমবার গুরুদ্বারা মঞ্জি সহিবে, আম্বালার শিখ সঙ্গত একটি বৈঠক ডেকেছিল৷ বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয়, ছবিটি ব্যান করার অনুরোধ জানানো হবে৷ একাধিক সিনেমা হল এবং মাল্টিপ্লেক্সের বাইরে প্রতিবাদও জানাতে পারেন তাঁরা, যদি তাঁদের অনুরোধ না শোনা হয়৷

ছবিতে অভিষেক এবং তাপসী পঞ্জাবী হয়েছেন৷ অভিযোগকারীদের বক্তব্য, কিছু দৃশ্যে অভিষেককে ধূমপান করতে দেখা যায় যা একেবারেই গ্রহণযোগ্য নয় শিখ সম্প্রদায়ের কাছে৷ এমনকি অভিষেক সঠিক ভাবে পাগড়িও খোলেননি, যা শিখ সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করেছে৷ শিখ সম্প্রদায়ের হয়ে আইনজীবি আদিত্য শর্মা এবং হরপ্রীত সিং কাং ‘মনমর্জিয়া’ ছবির অভিনেতা-অভিনেত্রী এবং নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগটি দায়ের করে৷

যদিও এই বিষয়ে ছবির পরিচালক বা কলাকুশলীরা কোনও মন্তব্য করেননি। ছবিতে ভিকি কৌশল, তাপসী পান্নু ও অভিষেক বচ্চনের অভিনয়ের প্রশংসা করেছেন ফিল্ম সমালোচকরা। এখন দেখার এই বিরোধিতার কোনও প্রভাব ছবির উপর পড়ে কিনা।

Comments are closed.