শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

অমরীশ পুরী নন, ‘মোগ্যাম্বো’-র চরিত্রে পরিচালকের প্রথম পছন্দ ছিলেন অন্য কেউ!

দ্য ওয়াল ব্যুরো: ‘মোগ্যাম্বো খুশ হুয়া’। বলিউডে হাজার কাজের মধ্যে অমর হয়ে থাকবে তাঁর এই ডায়লগ। তিনি অমরীশ পুরী। হিন্দি, মারাঠী, কন্নড়, পাঞ্জাবি, মালায়ালম, তেলুগু, তামিল আর ইংরেজি—–এই ছ’টি ভাষায় প্রায় ৪০০টিরও বেশি ছবিতে কাজ করেছেন তিনি। তবে আজও সবচেয়ে জনপ্রিয় মিস্টার ইন্ডিয়া ছবিতে তাঁর অভিনীত চরিত্র ‘মোগ্যাম্বো’। সঙ্গে বিখ্যাত ডায়লগ ‘মোগ্যাম্বো খুশ হুয়া’।

কিন্তু অমরীশ পুরীর আগে নাকি এই চরিত্রে অভিনয় করতে বলা হয়েছিল আর এক অভিনেতাকে। সম্প্রতি নিজের আগামী ছবি One Day: Justice Delivered here-এর প্রচারে গিয়েছিলেন বি-টাউনের বর্ষীয়ান অভিনেতা অনুপম খের। সেখানেই তিনি দাবি করেছেন, মোগ্যাম্বোর চরিত্রে অমরীশ পুরীর আগে তিনিই ছিলেন পরিচালকের পছন্দ। ১৯৮৭ সালে ‘মিস্টার ইন্ডিয়া’ ছবি পরিচালনা করেছিলেন শেখর কাপুর। অনুপম জানিয়েছেন, “মোগ্যাম্বো চরিত্রের জন্য প্রথমে তাঁকেই অফার করেছিলেন শেখর কাপুর।” অনুপম আরও বলেন, “অমরীশ আমার খুবই ভালো বন্ধু ছিলেন। মোগ্যাম্বো চরিত্রের জন্যই ওঁকে আজীবন লোকে মনে রাখবেন। তবে দর্শকদের জানাই এই চরিত্রের জন্য আমাকেই আগে অফার করেছিলেন পরিচালক।” তবে কেন অনুপম ‘মোগ্যাম্বো’-র চরিত্রে অভিনয় করেননি সে বিষয়ে অবশ্য কিছুই বলেননি।

ছবি রিলিজ হয়েছে ৩২ বছর পেরিয়ে গিয়েছে। হঠাৎ এতদিন পর কেন মুখ খুললেন অনুপম তা নিয়ে সরব হয়েছেন মোগ্যাম্বোর ফ্যানরা। অনুপম খের সেদিন এ-ও দাবি করেন যে সে সময় অফার করেও তাঁর থেকে নাকি চরিত্র কেড়ে নেওয়া হয়েছিল। খুবই খারাপ লেগেছিল তাঁর। তবে পরবর্তী সময়ে অমরীশ পুরীর অভিনয় দেখে মুগ্ধ হয়েছিলেন তিনি। এবং তাঁর মনে হয় যে পরিচালক সঠিক সিদ্ধান্তই নিয়েছিলেন। তবে অমরীশ পুরীর ভক্তদের দাবি, সামনেই সিনেমা আসছে। তাই নিজেকে প্রচারের আলোতে রাখতেই এ হেন মন্তব্য করেছেন অনুপম খের।

২০০৫ সালে ৭২ বছর বয়সে সেরিব্রাল স্ট্রোকে মারা যান অমরীশ পুরী। গত শনিবার ছিল তাঁর ৮৭তম জন্মদিন। বলিউডের ‘ফেভারিট ভিলেন’ এ দিন গুগল ডুডলেও ছিলেন হট ফেভারিট। বর্ষীয়ান অভিনেতার জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাতে হাজির ছিল গুগল ডুডল।

Comments are closed.