বুধবার, ডিসেম্বর ১১
TheWall
TheWall

কমতে পারে আয়কর, ডিটিসি প্যানেলের রিপোর্টে সুখবরের সুপারিশ

দ্য ওয়াল ব্যুরো: কর ব্যবস্থার সংস্কারের উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। আর তাতেই ব্যক্তিগত আয়কর কমার প্রস্তাব জমা পড়ল।

কর কাঠামো সংস্কারের আগে কোন ক্ষেত্রে কী কী করা দরকার, কেমন হওয়া উচিত কর ব্যবস্থা তার একটি রিপোর্ট তৈরি করতে কমিটি গঠন করেছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে সেই খসড়া রিপোর্ট জমা দিল ডিরেক্ট ট্যাক্স কোড প্যানেল।

এই প্যানেলকেই খসড়া তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল। জানা গিয়েছে, প্যা‌নেল যা রিপোর্ট দিয়েছে তাতে আয়কর এবং বাণিজ্যিক কর কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের হাতে এই রিপোর্ট তুলে দিয়েছেন প্যানেলের প্রধান সিবিডিটির সদস্য অখিলেশ রঞ্জন।। ২০১৭ সালের নভেম্বরে এই প্যানেল তৈরি করা হয়েছিল। ২০১৯ সালের ৩১ জুলাইয়ের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছিল। তার পরেও তাঁরা বেশি সময় চেয়েছিলেন। অবশেষে সোমবার সেই রিপোর্ট জমা পড়েছে।

জানা গিয়েছে, প্যানেলের রিপোর্ট কর ব্যবস্থায় একাধিক ক্ষেত্রে সরলীকরণের কথা বলা হয়েছে। অখিলেশ রঞ্জনের নেতৃত্বাধীন এই প্যানেল কর ব্যবস্থার একাধিক দিক পর্যবেক্ষণ করার পরেই রিপোর্ট পেশ করেছে। ১৯৬১ সালে তৈরি আয়কর আইনের পরিবর্তন আনতেই এই খসড়া তৈরি করা হয়েছে। বিভিন্ন দেশের কর ব্যবস্থার ভালো দিক খতিয়ে দেখেছে প্যালেন।

সংবাদমাধ্যমের দাবি, রিপোর্টে আয়কর মাত্রাতিরিক্ত কমানোর প্রস্তাব দেওয়া হয়নি। এমনিতেই ধাপে ধাপে কর কমেছে। সরাসরি বাণিজ্য কর কমানো হলেও সারচার্জ আরোপ করেছে মোদী সরকার‌। প্রধানমন্ত্রী মোদী আগেই আর্থিক বৈষম্য দূর করতে কর কাঠামোয় বদল আনার প্রতিশ্রুতি দিয়েছেন। আশা করা হচ্ছে, ডিটিসি প্যানেলের রিপোর্ট জমা পড়ার পরে সেই ব্যাপারে পদক্ষেপ করতে পারে কেন্দ্র।

Comments are closed.