মঙ্গলবার, নভেম্বর ১৯

৫০০-য় ৪৯৯ পেয়ে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় দেশের সেরা দুই কন্যা

দ্য ওয়াল ব্যুরো: ২০১৯-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করল সিবিএসই। সকলকে চমকে দিয়ে, মোট ৫০০-র মধ্যে ৪৯৯ পেয়ে যুগ্ম ভাবে শীর্ষস্থান দখল করেছেন দুই ছাত্রী! বৃহস্পতিবার ফলপ্রকাশের পরে সিবিএসই জানায়, বোর্ডের এ বারের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় গাজিয়াবাদের হংসিকা শুক্লা এবং মুজফ্ফরনগরের করিশ্মা অরোরা নামের দুই ছাত্রী ৯৮.৮ শতাংশ নম্বর পেয়েছেন। একটি বিষয়ে ৯৯ পেয়েছেন তাঁরা, বাকি সবেতে ১০০-য় ১০০। যুগ্ম ভাবে প্রথম ওই দুই ছাত্রীয় সারা দেশের সেরা।

একই সঙ্গে সিবিএসই বোর্ড জানায়, এ বারের পরীক্ষায় মোট ৮৮.৭ শতাংশ ছাত্রী এবং ৭৯.৪ শতাংশ ছাত্র উত্তীর্ণ হয়েছেন। সব মিলিয়ে পাশের হার ৮৩.৪ পার্সেন্ট। আঞ্চলিক ভাবে তিরুঅনন্তপুরমে পাশের হার সব থেকে বেশি। সেখানকার ৯৮.২ শতাংশ পড়ুয়া উত্তীর্ণ হয়েছেন, তার পরেই রয়েছে চেন্নাই ৯২.৯৩ এবং দিল্লিতে ওই হার ৯১.৮৭ শতাংশ। সারা দেশের মোট ১৩ লাখ শিক্ষার্থী এবছরের পরীক্ষা দিয়েছিল।

হংসিকা ও করিশ্মার পরে তিন জন পরীক্ষার্থী ৫০০ নম্বরের মধ্যে ৪৯৮ নম্বর পেয়ে সারা দেশে দ্বিতীয় স্থানে রয়েছেন। তাঁরা হলেন, হৃষিকেশের গৌরাঙ্গী চাওলা, রাইবরেলি থেকে ঐশ্বর্য এবং হরিয়ানার জিন্দের ভাব্যা।

অন্যান্য বছরের মতো এবছরও ছেলেদের তুলনায় মেয়েদের ফল বেশি ভালো হয়েছে বলেই জানিয়েছে CBSE বোর্ড।তবে এ বছরের মতো এত দ্রুত এর আগে কখনও ফলাফল প্রকাশিত হয়নি। ১৬ ফেব্রুয়ারি শুরু হয়েছিল পরীক্ষা। বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট cbse.nic.in এবং cbseresults.nic.in-এ জানা যাচ্ছে এবছরের ফলাফল।

Comments are closed.