শনিবার, সেপ্টেম্বর ২১

ঢাকা-র সিনেমা হলে বাংলাদেশি ছবিই চলছে না, ঈদের রিলিজের দখল নিচ্ছে টলিউড

  • 49
  •  
  •  
    49
    Shares

দ্য ওয়াল ব্যুরো: বাংলাদেশেই চলছে না বাংলাদেশি ছবি! খোদ রাজধানী শহর ঢাকার বেশিরভাগ সিনেমা হল-এ দখল নিয়েছে কলকাতার বাংলা ছবি! দেব-জিৎ-কোয়েল-রুক্মিণীতেই আপাতত মজেছেন ওপার বাংলার দর্শকরা। রিলিজ হয়েও মার খাচ্ছে বাংলাদেশি ছবি ‘আব্বাস’।

শুনতে অবিশ্বাস্য লাগলেও, এটাই ঢাকার সাম্প্রতিক চিত্র। ঢাকার বাইরে কয়েকটি সিনেমা হলে অবশ্য চলছে সেখানকার অরজিনাল ছবি ‘আব্বাস’। কিন্তু ঢাকার ভিতর নো এন্ট্রি। হাতে গোনা কয়েকটা সিনেমা হলেই ঠাঁই পেয়েছে এই ছবি। টিমটিম করে কোনওমতে ব্যবসা করছে।

ওপার বাংলার বিভিন্ন প্রযোজনা সংস্থা জানিয়েছে, বাংলাদেশে ‘অরিজিনাল’ ছবির নির্মাণ প্রায় বন্ধই হয়ে গিয়েছে। বেশ কিছু প্রোডাকশন হাউস জুটি বেঁধেছে টলিউডের প্রযোজনা সংস্থার সঙ্গে। তবে ইদানীং যে ভাবে একটানা কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশের হলে কলকাতার ছবি চলছে, এমনটা আগে কখনও হয়নি। যেখানে ঈদের বাকি আর সপ্তাহ তিনেক, সেখানে তো ঢাকায় বাংলাদেশের ছবিই বেশি চলা উচিত। কিন্তু হচ্ছে ঠিক উল্টোটা।

গত ৫ জুন কলকাতায় রিলিজ হয়েছে জিৎ-কোয়েল-ঋতাভরী অভিনীত ছবি ‘শেষ থেকে শুরু’। জিৎ-এর প্রোডাকশনের হাউসের সঙ্গে এই প্রথম ছবি পরিচালনা করেছেন রাজ চক্রবর্তী। বহুদিন পর একসঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন জিৎ এবং কোয়েল। ওই একই দিনে মুক্তি পেয়েছে দেব-রুক্মিণীর ‘কিডন্যাপ’। রাজা চন্দ-র পরিচালনায় এই ছবির প্রযোজনা করেছেন দেব নিজেই। এরপর ২১ জুন রিলিজ হয়েছে বিরশা দাশগুপ্তর ‘বিবাহ অভিযান’। এ ছবিতে আবার রয়েছে বাংলাদেশেরই অভিনেত্রী নুসরত ফারিয়া।

ঢাকাতে এখন জমিয়ে ব্যবসা করছে এই তিনটি ছবিই। অথচ বাংলাদেশে এই তিনটি সিনেমা রিলিজের আগে বাংলাদেশের ৩৭টি হলে রিলিজ হয়েছিল ‘আব্বাস’। কিন্তু সে ভাবে দর্শক টানতে পারেনি। বদলে বাংলাদেশের ৬৫টি হলে ১২ জুলাই রিলিজ হয়েছে দেব-রুক্মিণীর ‘কিডন্যাপ’। ১৯ জুলাই বাংলাদেশে রিলিজ হবে ‘শেষ থেকে শুরু’। ২৬ জুলাই ‘বিবাহ অভিযান’ এবং ২ অগস্ট ‘ভূত চতুর্দশী’। অতএব, ঈদের আগে ঢাকার হলে বাংলাদেশের ছবি রিলিজ হওয়ার কোনও সুযোগই নেই।

বাংলাদেশের ডিস্ট্রিবিটাররা অবশ্য বলছেন, ‘মোটামুটি’ ব্যবসা করছে কলকাতার বাংলা ছবি ‘কিডন্যাপ’। বাংলাদেশের ডিস্ট্রিবিউটারদের মধ্যে অন্যতম ‘শাপলা মিডিয়া’ সে দেশে নিয়ে গিয়েছে কলকাতার ছবি ‘কিডন্যাপ’। অনেক আশা নিয়ে ছবি আনালেও, সে ভাবে ব্যবসা জমাতে পারছে না দেব-রুক্মিণী জুটি। ‘শাপলা মিডিয়া’-র চেয়ারম্যান সেলিম খানের আশা আগামী সপ্তাহ থেকে ছবির ব্যবসায় মন্দা কাটবে। একই কথা হল মালিকদের মুখেও। ‘বলাকা’ এবং ‘মধুমিতা’—-ঢাকার এই দুই হল মালিকের কথায়, “একেই বৃষ্টিতে হলে দর্শক কম আসছেন। তার মধ্যে এই ছবি একমাস আগে কলকাতায় রিলিজ হয়েছে। তাই দর্শকদের মধ্যে পুরনো ছবি দেখার তেমন আগ্রহ নেই।” কোনও কোনও হল মালিক বলছেন, “জানি লস হচ্ছে। তাও দু-চার পয়সা যা আসে, তাতেই লাভ। সে জন্যই কিডন্যাপ-এর শো চালাচ্ছি।”

Comments are closed.