শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

কাশ্মীর ইস্যুতে শুক্রবার রুদ্ধদ্বার বৈঠক নিরাপত্তা পরিষদে, পাকিস্তানের পরে চিঠি চিনের

দ্য ওয়াল ব্যুরো: জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে গেল চিনও। গত মঙ্গলবারই নিরাপত্তা পরিষদকে চিঠি দিয়েছিল পাকিস্তান। তার ২৪ ঘণ্টার মধ্যেই চিঠি দিল চিনও। অগস্ট মাসের জন্য নিরাপত্তা পরিষদের সভাপতিত্বকারী দেশ পোল্যান্ডকে চিঠি দিয়ে চিন জানিয়েছে, এই বিষয়ে তাঁরা গোপন বৈঠক চায়। এর পরেই বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় হবে সেই রুদ্ধদ্বার বৈঠক।

এই মুহূর্তের ভারত-পাক সম্পর্ক নিয়ে নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকই চেয়েছে‌ চিন। বেজিংয়ের পক্ষে পাঠানো চিঠিতে পাকিস্তানের আর্জির কথাও উল্লেখ করা হয়েছে।

এর আগে রাষ্ট্রসঙ্ঘে কাশ্মীর ইস্যু নিয়ে আবেদন জানিয়েছিল পাকিস্তান। কিন্তু তাতে সেভাবে সাড়া মেলেনি। এর পরেই পাক বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি চিঠি দেন রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে। নিরাপত্তা পরিষদের সভাপতি তথা পোল্যান্ডের রাষ্ট্রদূত জোয়ানা রোনেকাকে রাষ্ট্রসঙ্ঘের স্থায়ী পাক প্রতিনিধি মালেহা লোদী মারফত এই চিঠি দেওয়া হয়।

এর পর কুরেশি সমর্থন আদায়ে চিনে পৌঁছন। তিনি দাবি করেন, চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র থেকে পাকিস্তানের পক্ষে থাকার আশ্বাস মিলেছে। যদিও চিনের তরফে এই মর্মে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেওয়া হয়নি।

Comments are closed.