বৃহস্পতিবার, অক্টোবর ১৭

ট্রেন চালাবে বিমান সংস্থাও, তেজসে চেপে নতুন দিনের যাত্রা পথে ভারতীয় রেল

দ্য ওয়াল ব্যুরো: আইআরসিটিসির পরিচালনায় যাত্রা শুরু করে দিয়েছে তেজস এক্সপ্রেস। ধীরে ধীরে আরও বাড়বে বেসরকারি উদ্যোগে রেল পরিষেবা। প্রাথমিক ভাবে বিভিন্ন দূরপাল্লা রুটের ট্রেন পরিষেবাকে আংশিক ভাবে বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে চাইছে রেল। আর তাতে বিভিন্ন বেসরকারি সংস্থার আগ্রহও বাড়ছে। ইতিমধ্যেই বেশ কিছু সংস্থা ট্রেন চালানোর ইচ্ছা প্রকাশ করেছে রেলের কাছে। এর মধ্যে স্পাইস জেট, ইন্ডিগো-র মতো জনপ্রিয় বিমান সংস্থাও রয়েছে। এমনকী মেক মাই ট্রিপ-এর মতো সংস্থাও ইচ্ছা প্রকাশ করেছে বলে রেল সূত্রে খবর।

সংবাদসংস্থা জি বিজনেস টিভি এক রেলকর্তাকে উদ্ধ‌ৃত করে এই খবর জানিয়েছে। ওই রেলকর্তার নাম গোপন রেখে চ্যানেলের পক্ষে দাবি করা হয়েছে, বেশ কিছু বড় বিমান সংস্থা ইতিমধ্যেই ট্রেন চালানোর জন্য ইচ্ছা প্রকাশ করেছে রেলের কাছে। কোন কোন সংস্থা সেই তালিকায় রয়েছে তা জানতে চাইলে ওই রেলকর্তা শুধু মাত্র স্পাইস জেট ও ইন্ডিগোর নাম জানিয়েছেন। এই দুই এয়ারলাইন্স ছাড়াও ভ্রমণ সংস্থা মেক মাই ট্রিপ রেলের কাছে বেসরকারিকরণ বিষয়ে জানতে চেয়েছে।

শুধু মেক মাই ট্রিপই নয়, বেশ কিছু ট্রাভেল পোর্টালও এবার রেলের ব্যবসায় নামতে চাইছে বলে ওই রেলকর্তা জানিয়েছেন। বেসরকারি সংস্থার আগ্রহ বাড়তে দেখে রেলও সম্ভাব্য রুট নিয়ে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে। এখন রেলের পরিকল্পনায় রয়েছে মোট নয় রুটে বেসরকারি উদ্যোগের ট্রেন চালানো। এর মধ্যে দিল্লি-মুম্বই, দিল্লি-চেন্নাই, দিল্লি-হাওড়া রয়েছে। এর পরে ধাপে ধাপে বেসরকারি উদ্যোগে ট্রেনের জন্য রুট বাড়ানো হবে।

রেল সূত্রে জানা গিয়েছে, আপাতত তেজস এক্সপ্রেস দিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানো হচ্ছে। অক্টোবরের চার তারিখ শুরু হয়েছে আইআরটিসি পরিচালিত তেজস এক্সপ্রেসের যাত্রা। আট থেকে দশ মাস দেখা হবে কেমন হচ্ছে পরিষেবা। এর পরেই অন্যান্য আগ্রহী বেসরকারি সংস্থার কথা ভাবা হবে। আর সেটা হয়ে গেলে বিমান সংস্থার পরিচালনায় ট্রেন পরিষেবা মিলতেই পারে দেশে।

Comments are closed.