রবিবার, জানুয়ারি ১৯
TheWall
TheWall

মন্দার আবহে আশা বাড়াল খড়্গপুর আইআইটি, পাঁচ পড়ুয়া পেলেন এক কোটি টাকা বেতনের চাকরির প্রস্তাব

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: মাসে এক কোটি টাকা বেতনের চাকরি! এ যেন স্বপ্নের মতো একটা ব্যাপার। কিন্তু এই স্বপ্নই সত্যি হয়েছে আমাদের বাংলারই শিক্ষাপ্রতিষ্ঠান, খড়্গপুর আইআইটি। পাঁচ জন পড়িয়া এক কোটি টাকারও বেশি বেতনের চাকরির প্রস্তাব পেলেন সেখানে।

গত পাঁচ দিন ধরে ফাইনাল প্লেসমেন্ট অর্থাৎ বিভিন্ন সংস্থার কর্মী হিসেবে পড়ুয়াদের নিয়োগ করার পদ্ধতি চলেছে খড়্গপুরের আইআইটি-তে। মোট দু’হাজার ৫ জন প্লেসমেন্ট পেলেন গত পাঁচ দিনে। অর্থাৎ পাশ করার পরে তাঁদের নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে বিভিন্ন সংস্থার তরফে। এই দু’হাজার ৫ জনের মধ্যে ৫০ শতাংশ পড়ুয়াই ইতিমধ্যেই চাকরির প্রস্তাব অর্থাৎ জব অফার পেয়ে গেছেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। তারই মধ্যে আইআইটি-র মেধাতালিকার শীর্ষে থাকা পাঁচ জন পেয়েছেন এক কোটি টাকারও বেশি মাইনের চাকরি।

আইআইটি সূত্রের খবর, সারা বিশ্বের বিভিন্ন নামকরা সংস্থা চাকরিতে নিয়োগ করার কর্মী খুঁজতে পৌঁছেছিল খড়্গপুর আইআইটি। আমেরিকা ও জাপান থেকে বহু সংস্থা এসেছিল। উবার, মাইক্রোসফ্ট, পেপ্লে-র মতো সংস্থার নাম রয়েছে সেই তালিকায়। মঙ্গলবার থেকে শুরু হয় প্লেসমেন্ট পদ্ধতি।

প্লেসমেন্ট সেলের এক আধিকারিক বলেন, বিশ্বের তাবড় সংস্থাগুলি চাকরি দিচ্ছে পড়ুয়াদের। এত জন পড়ুয়া চাকরির আশ্বাস পেল, চাকরিও পেল ২৮০ জন। মোট এক হাজার পড়ুয়া চাকরির প্রস্তাব পেয়েছেন। কর্তৃপক্ষের তরফে টুইট করে জানানো হয়েছে, প্লেসমেন্টের এই সংখ্যা রীতিমতো রেকর্ড। এগুলির মধ্যে ৬০ শতাংশ সংস্থা সফ্টওয়্যার অ্যানালিসিস্ট ভিত্তিক। ৩০ শতাংশ অন্য তথ্য-প্রযুক্তি সংস্থা এবং বাকি ১০ শতাংশ ব্যাঙ্কিং ভিত্তিক সংস্থা। নামীদামি আবাসন, ইস্পাত, কয়লা, সিমেন্ট প্রস্তুতকারী সংস্থাও রয়েছে এই তালিকায়। বিশ্ব জুড়ে যে মন্দা চলছে, সেই অবস্থায় এই পরিসংখ্যান আশা জাগায় বলে জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন: ধর্ষণ হোক, তার পরে দেখা যাবে! তিন মাস ধরে পুলিশের কাছে এমনটাই শুনছেন উন্নাওয়ের অন্য এক নিগৃহীতা

Share.

Comments are closed.