শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

মক্কা যাওয়ার রাস্তায় বড়সড় বাস দুর্ঘটনা, মৃত ৩৫ হজযাত্রী, আশঙ্কাজনক ৪

দ্য ওয়াল ব্যুরো: উল্টো দিক থেকে আসা একটি ভারী গাড়ির সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে বাসটির। নিমেষেই দুমড়ে মুচড়ে যায় বাসের সামনের অংশ। বুধবার সৌদি আরবের স্থানীয় সময় সন্ধ্যা ৭টার সময় এই দুর্ঘটনা ঘটে মক্কা যাওয়ার জাতীয় সড়কের উপর। বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৩৫ জন যাত্রীর মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানা গেছে।

প্রশাসন সূত্রে খবর, বাসযাত্রীরা সকলেই হজ করতে যাচ্ছিলেন। সৌদি আরবের বাসিন্দা ছাড়াও এশিয়ার অন্যান্য দেশের বাসিন্দারাও ছিলেন। মৃত যাত্রীদের এখনও সনাক্ত করা যায়নি। দুর্ঘটনায় গুরুতর জখম চার জন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। অবস্থা শঙ্কাজনক।

সৌদির একটি সংবাদ সংস্থা জানিয়েছে, মক্কা ও মদিনার মধ্যে ওই জাতীয় সড়কে আগেও একাধিক বার দুর্ঘটনা হয়েছে। মনে করা হচ্ছে, সন্ধ্যের অন্ধকারে কোনও ভাবে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন চালক। মিনার আল-আকাল সেন্টারের কাছে মুখোমুখি ধাক্কা লাগে উল্টো দিক থেকে আসা একটি ভারী গাড়ির সঙ্গে। সূত্রের খবর, এক্সক্যাভেটার বা ওই জাতীয় কোনও গাড়ির সঙ্গেই সংঘর্ষ হয়। দুমড়ে মুচড়ে উল্টে যায় বাসটি। স্থানীয়রাই প্রথমে উদ্ধারকাজ শুরু করেন। পরে পৌঁছয় পুলিশ।

প্রতি বছর বিশ লাখেরও বেশি পুণ্যার্থী মিনা হয়ে গ্র্যান্ড মসজিদে কাবা-র উদ্দেশে হজ করতে যান। মিনা-র এই জমরাতেই রয়েছে তিনটি পাথরের স্তম্ভ, যার নাম জমরাত আল আকাবা। প্রথা অনুযায়ী ওই স্তম্ভ লক্ষ্য করে শয়তানের উদ্দেশে সাত বার পাথর ছুড়ে মারেন পুণ্যার্থীরা। সৌদির সংবাদ সংস্থা জানিয়েছে, আজও সেখানেই যাচ্ছিলেন হজযাত্রীরা। তার আগেই এই দুর্ঘটনা ঘটে যায়।

পড়ুন, দ্য ওয়ালের পুজোসংখ্যার বিশেষ লেখা…

সাতমহলা আকাশের নীচে

আরও পড়ুন:

বড় সিদ্ধান্ত মমতা সরকারের, সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও শিক্ষা সংসদের কর্মচারীদের বেতন কাঠামো পরিবর্তনের সুপারিশ

Comments are closed.