মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭

কাক কা কা ডাকছে না… এ ঝড় কেন থামছে না? কবিতা লিখলেন মমতা

দ্য ওয়াল ব্যুরো: ফের কলম ধরলেন দিদি। ফের গর্জে উঠলেন কবিতায়। দেশের গণতন্ত্র বিপন্ন, এই অভিযোগ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন নয়। এর আগেও তাঁর কবিতায় তা উঠে এসেছে। বৃহস্পতিবার ফের কবিতা লিখলেন তৃণমূলনেত্রী।

ওই কবিতায় তিনি লিখেছেন, “গণতন্ত্রের ঠিকানা? চেনা যাচ্ছে না। দেশের ইতিহাস? বোঝা যাচ্ছে না। সংবাদ জগৎ কথা বলছে না। কাক কা-কা ডাকছে না। চড়ুই পাখি ধান খাচ্ছে না।” গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ সংবাদ মাধ্যমের কণ্ঠ মোদী সরকার রোধ করছে বলে আগেও সরব হয়েছেন মমতা। এ দিন ফের একবার লিখলেন সে কথাই। কবিতার কোথাও বিজেপি বা কেন্দ্রীয় সরকারের নাম উল্লেখ করেননি। তবে বুঝতে অসুবিধে হচ্ছে না ইঙ্গিত কোন দিকে।

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমকে যে কায়দায় গ্রেফতার করেছে সিবিআই, তাকে এ দিনই হতাশাজনক বলে তোপ দেগেছিলেন মমতা। কবিতার একটি অংশে, নাম না করে সেটাকেই তুলে ধরেছেন তিনি। লিখেছেন, “অসম্মানের উঠেছে ঝড়! এ ঝড় কেন থামছে না?”

দিদির কলমে বিদ্ধ হয়েছে ফ্যাসিবাদও। মুখ্যমন্ত্রী লিখেছেন, “অধিকারগুলো বস্তা ভর্তি- প্রতিবাদীরাও কারাগারে বন্দি। ফ্যাসিজম কাউকে মানে না। পাচ্ছি না খুঁজে আমার ঠিকানা? সবটাই জানা তবু অজানা।”

২০১২-র বইমেলা উদ্বোধনে মুখ্যমন্ত্রী বলেছিলেন, “কবিতা হল সময়ের আয়না। আমি সময়কে ধরে রাখতে স্যাটাস্যাট কবিতা লিখে ফেলি।” এ দিন ফের একবার কবিতার মাধ্যমেই সময়কে ধরতে চাইলেন তিনি।

Comments are closed.