বদলালো না টিএমসিপি, ভর্তির নিয়ম বদল সরকারের  

0

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন পুলিশ কমিশনারক। কলেজে ভর্তিতে দূর্নীতি দেখলেই ব্যবস্থা গ্রহণের নির্দেশ পেয়ে কলকাতার বেশ কয়েকটি কলেজ থেকে শাসক দলের ছাত্র সংগঠনের নেতাদের গ্রেফতারও করে পুলিশ। এরপর মুখ্যমন্ত্রী ডেকে গতকাল বৈঠক করেন শিক্ষামন্ত্রীর সঙ্গে। নিজে ছুটে যান আশুতোষ কলেজে। বিকেলে তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি জয়া দত্ত মধ্য কলকাতার কলেজগুলির নেতাদের নিয়ে বৈঠক করেন তৃণমূল ভবনে। বার্তা দেওয়ার চেষ্টা করেন, দুর্নীতি দেখলে কাউকে রেয়াত করা হবে না। কিন্তু তাতেও পরিস্থিতির খুব একটা বদল না হওয়ায় ভর্তির নিয়মাবলী বদল করল উচ্চশিক্ষা দফতর।

আরও পড়ুন: ভর্তিতে তোলাবাজি, জয়াকে দিয়ে চারটি কলেজের ইউনিট ভাঙাল হাইকম্যান্ড 

মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করে উচ্চশিক্ষা দফতর কলেজগুলিকে জানিয়ে দিয়েছে। ব্যাঙ্কে ই-পেমেন্টের মাধ্যমে ভর্তি হবে। ভর্তির সময় ছাত্র-ছাত্রীদের নথি পরীক্ষা বা কাউন্সেলিং-এর প্রয়োজন নেই বলেও জানিয়ে দিয়েছে সরকার।

আরও পড়ুন: পঞ্চায়েত ভোট, রাজ্য নির্বাচন কমিশনের সচিবকে ভর্ৎসনা সুপ্রিমকোর্টের 

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক সম্মেলনে বলেন, ‘আমাদের লক্ষ্য মেধা তালিকার ভিত্তিতে ছাত্র ভর্তি। এ বিষয়ে কোনো কিছু দেখা হবে না।’ এমনিতেই অভিযোগ উঠছিল শুধু টিএমসিপি নয় জেলায় জেলায় কলেজ পাড়ার তৃণমূল নেতারাও এই ভর্তি দুর্নীতিতে যুক্ত। শিক্ষামন্ত্রী কার্যত সেই অভিযোগ মেনে নিয়ে বলেন, ‘শুধু টিএমসিপি নয় আমরা বাইরের সিপি’দেরও দেখছি। ভর্তিতে মেধাই শেষ কথা।’

আরও পড়ুন: বাঁকুড়ায় তৃণমূলের উইকেট ফেললেন মুকুল রায়, সামিল বিজেপি’তে 

গত কয়েকদিনের ঘটনায় দেখা গিয়েছে, বেছে বেছে ভেরিফিকেশনের দিনেই চলছিল এই দুর্নীতি। কার্যত কলেজ গেটের প্রায় ২০০ মিটার দূর থেকে ছাত্র-ছাত্রীদের পাকড়াও করে ফেলছিলেন ‘তোলাবাজরা’। এ বার ভর্তির আগে ছাত্র-ছাত্রীদের স্বশরীরে কলেজে উপস্থিত থাকার ব্যাপারটাই বন্ধ করে দিল রাজ্য সরকার। মেধা তালিকায় নাম থাকলেই ব্যাঙ্কে ই-পেমেন্টের মাধ্যমে সরাসরি কলেজে ভর্তি হতে পারবেন ছাত্র-ছাত্রীরা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More