আট নভেলা – অরিন্দম বসু

Get real time updates directly on you device, subscribe now.

বই-কথা

এই বইয়ে সংকলিত আটটি লেখাকে গল্পের ধারণায় বাঁধা যাবে না। আবার সেই অর্থে আয়তনে এদের উপন্যাসও বলা যাবে না। বরং বলা যেতে পারে তারা আকারে না হোক প্রকারে উপন্যাসের কাছাকাছি। তাই নভেলা বলাই শ্রেয়। গত দু’দশক ধরে লেখকের লেখালেখি থেকে বাছাই করে একত্রে সাজানো হয়েছে এই বই। এখানে যেসব লেখা রয়েছে তা ইতিপূর্বে অন্য সংকলনে নেই। সেদিক দিয়ে এটা সম্পূর্ণ নতুন একটি সংকলন।

আটটি নভেলার প্রত্যেকটিরই বিষয় আলাদা। কখনও গ্রাম, কখনও মফস্বল, কখনও বা শহরের সরল ও জটিল মানুষ – তাদের জীবনই উঠে এসেছে এই সব লেখায়।  সেখানে কোথাও বাতিল ওয়াগনের ওপর মাথা দোলায় কাশফুল, পাহাড়ের গোপন ঝরনার জল ঝরে পড়ে মুক্তো হয়ে, হারিয়ে যাওয়া নদীর খোঁজে ঘুরে বেড়ায় কলেজ পড়ুয়া  কিছু ছেলেমেয়ে। কোথাও বা দুই বন্ধু রিকশা নিয়ে বেরিয়ে পড়ে আনন্দের সন্ধানে, আলো ধরবে বলে হাতড়ে বেড়ায় জোনাকি। শহরে লোকের বাড়ি কাজ করতে গিয়ে অপমানিত মেয়ে কাছে পেতে চায় তার গ্রামের চেনা বটগাছটিকে যাকে সে বলতে পারবে কষ্টের কথা। ক্ষয়ে যাওয়া সময়, সাধারণ মানুষের দুর্দশাকে ডায়েরির পাতায় লিখে রেখে উধাও হয়ে যায় এক আধপাগলা বুড়ো আর সেই ডায়েরি আগলে বসে থাকে এক নবীন মানুষ। তবে কোনও লেখাকেই কাহিনির সোজা ছাঁচে ফেলা যাবে না। বরং বলা যেতে পারে, জীবনের আড়ালে আবডালে লুকিয়ে থাকা অন্য জীবনকেই খুঁজতে চেয়েছে এই সব লেখা। মনের ভেতর ডুবে থাকা অন্য মনের রহস্যকে তুলে আনতে চেয়েছে ডুবুরি হয়ে। পাঠককে তা হয়তো এক অন্য অভিজ্ঞতায় পৌঁছে দেবে।

আট নভেলা
অরিন্দম বসু
রুপালী
২৫০ টাকা
বইমেলা স্টল নং ৫০৬ 

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More