শুক্রবার, মে ২৪

বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে যাওয়ার তিন দিন পরেই ফের উদ্ধার বোমা! আতঙ্ক কাটছে না শ্রীলঙ্কায়

দ্য ওয়াল ব্যুরো: ভয়াবহ ধারাবাহিক বোমা বিস্ফোরণের পরে পেরিয়েছে তিন দিন। তবে এখনও ছন্দে ফিরতে পারেনি দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। নিহতের সংখ্যা বেড়ে চলেছে এখনও। এরই মধ্যে বুধবার বিকেলে রাজধানী কলম্বোয় ফের নতুন করে বোমা উদ্ধার করা হয়েছে।

ইতিমধ্যেই কলম্বোয় হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। রবিবার সকালের ভয়াবহ ওই ধারাবাহিক বিস্ফোরণে এ পর্যন্ত নিহত হয়েছেন ৩৬০ জন। জখম ৫০০-রও বেশি। দক্ষিণ এশিয়ার ইতিহাসে এটাই ছিল সবচেয়ে ভয়াবহ ধারাবাহিক বোমা হামলা।

রবিবার ইস্টার সানডে উদযাপনের সময়ে কলম্বোর তিনটি গির্জা, তিনটি হোটেল এবং আরও বেশ কয়েকটি জায়গায় এই বিস্ফোরণে নিহতদের মধ্যে ৩৮ জন বিদেশি বলে এখনও পর্যন্ত জানা গেছে। তাদের মধ্যে এক জন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আট বছরের নাতি। 

এ দিকে বুধবার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর স্যাভয় নামের জনপ্রিয় একটি সিনেমা হলের পাশে ফের বিস্ফোরণের খবর পাওয়া গেছে। হতাহত নেই বলেই খবর।

এই অবস্থায় বোরখা, হিজাব ও মুখ ঢেকে রাখা যায় এমন যে কোনও পোশাক নিষিদ্ধ করার প্রস্তাব পার্লামেন্টে তুলেছেন শ্রীলঙ্কার এক এমপি। পাশাপাশি, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার দায়ে শ্রীলঙ্কা পুলিশের প্রধান পুজিথ জয়সুন্দরকে গ্রেফতারের দাবি উঠেছে।

এক জন সংসদ সদস্য প্রেসিডেন্টের কাছে লেখা এক চিঠিতে জানিয়েছেন, হামলার সম্ভাব্য গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার পরেও উপযুক্ত ব্যবস্থা না নেওয়ায় পুলিশের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

Shares

Comments are closed.