দেশজুড়ে পরিবহণ ধর্মঘটের কোনও প্রভাব পড়েনি বাংলায়

0

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো:  দেশজুড়ে পরিবহণ ধর্মঘটে বাংলায় কার্যত কোনও প্রভাব পড়েনি। অন্যান্য দিনের মতোই সচল রয়েছে পরিবহণ ব্যবস্থা। তবে, জেলার দিকে কিছু বিক্ষিপ্ত প্রভাব দেখা গিয়েছে। কোচবিহার, রামপুরহাট, আসানসোল, বর্ধমানে গুসকরা, কালনায় সকালের দিকে বাস-অটোর সংখ্যা অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি অনেক স্বাভাবিক হয়ে গিয়েছে।

    সিটুর ডাকা ধর্মঘট সারা রাজ্যে ব্যর্থ হয়েছে বলেও এ দিন জানান পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী।  সমস্ত বাস মালিক এবং পরিবহনের সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

    নতুন মোটর ভেহিকেল আইন, ডিজেলের মূল্যবৃদ্ধি-সহ কেন্দ্রের কিছু সিদ্ধান্তের প্রতিবাদে আজ, মঙ্গলবার দেশ জুড়ে পরিবহণ ধর্মঘটের ডাক দিয়েছে সিটু এবং অন্য কয়েকটি শ্রমিক সংগঠন। তাতে নৈতিক সমর্থন জানিয়েছে ট্রাক-মালিকদের সর্বভারতীয় সংগঠন অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেস। যদিও বিজেপি এবং তৃণমূলের কোনও সংগঠন এই ধর্মঘটে যোগ দেয়নি।

    পুরনো আইন সংশোধন করে নতুন মোটর ভেহিকল বিল এনেছে কেন্দ্র। নয়া বিলে পরিবহণ শ্রমিকদের উপার্জন অনেক কমে যাবে বলেই শ্রমিক সংগঠনগুলির অভিযোগ। এর প্রতিবাদেই এ দিন সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার জন্য দেশ জোড়া ধর্মঘটের ডাক দিয়েছে সংগঠনগুলি। তাতে সামিল হয়েছে সিপিএমের শ্রমিক সংগঠন সিটু-ও। সিটুর রাজ্য নেতৃত্ব ধর্মঘটের ডাকে এ রাজ্যের পরিবহণের ক্ষেত্রে নতুন কিছু দাবিদাওয়াও যোগ করেছেন।

    পরিবহণ দফতরের কর্তারা আগেই জানিয়েছিলেন, বাংলায় ধর্মঘটের বিশেষ কোনও প্রভাব পড়বে না। সরকারি পরিবহণ সচল রাখতে সবরকম ব্যবস্থাই নেওয়া হয়েছে। সকাল থেকে কলকাতার রাস্তায় বাস-অটোরও কোনও কমতি চোখে পড়েনি। নিত্যদিনের মতোই ছিল স্কুল, কলেজ, অফিস যাত্রীদের ভিড়।

    তবে, কোনও কোনও জেলায় ধর্মঘটের বিক্ষিপ্ত প্রভাব দেখা গিয়েছে। সকাল থেকে পূর্ব বর্ধমানের বিভিন্ন রুটে বাস চলাচল বন্ধ ছিল। ফলে দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রীদের। উত্তর চব্বিশ পরগনার ব্যারাকপুরে রাস্তা অবরোধ করেন সিটু সমর্থকেরা।

    অন্য দিকে, উত্তর দিনাজপুরে ধর্মঘটের প্রভাব খুবই কম। ভোরের দিকে বাসের সংখ্যা কিছুটা কম হলেও সকাল ৯টার পর থেকে সব রুটেই বাস-অটো চলাচল স্বাভাবিক হয়ে যায়। যাত্রী সংখ্যা অন্যান্য দিনের থেকে কিছুটা কম হলেও রায়গঞ্জের সব রুটেই বাস চলাচল স্বাভাবিক।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More