বৃহস্পতিবার, জুন ২০

এতো ঢাক পিটিয়ে কী করলেন মোদী, শিল্পে উৎপাদন তো খাদে

দ্য ওয়াল ব্যুরো: পাঁচ বছর আগের সব প্রতিশ্রুতির কথা মনে পড়ে! দেশকে বৃদ্ধির পথে নিয়ে যাবেন বলে কতই না দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অথচ সরকারের পরিসংখ্যানই বলছে, গত নভেম্বরে দেশে শিল্পোৎপাদন বেড়েছে মাত্র ০.০৫ শতাংশ হারে। ২০১৭ সালের জুন মাসের পরে শিল্পোৎপাদনের বিকাশ আর কখনই এত ধীরে হয়নি।

শিল্পোৎপাদন সূচক অনুযায়ী, কারখানার উৎপাদন কমেছে। আগে ধরা হয়েছিল, বড় বড় কারখানার উৎপাদন বৃদ্ধি পাবে ৪.১ শতাংশ হারে। কিন্তু এখন বোঝা যাচ্ছে বাস্তবে অত বৃদ্ধি হবে না।

ইন্ডেক্স অব ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন তথা শিল্পোৎপাদনের সূচককে মোটামুটি ভাবে অর্থনীতির বৃদ্ধির একটা মাপকাঠি হিসাবে ধরা হয়। তার থেকে বোঝা যায়, দেশের শিল্প পরিস্থিতি সামগ্রিক ভাবে কোথায় দাঁড়িয়ে রয়েছে।

মোদী জমানায় শিল্পোৎপাদনে সব থেকে বেশি বৃদ্ধির হার ছিল ২০১৭ সালের নভেম্বর মাসে। তখন কারখানার উৎপাদন বেড়েছিল ৮.৫ শতাংশ হারে। কিন্তু সেটা ছিল সাময়িক। তা স্থায়ী হয়নি। ১১ মাস পর ফের গত অক্টোবরে শিল্পোৎপাদনের হার বেড়েছিল ৮.১ শতাংশ হারে। কিন্তু পরের মাসেই তা ধপ করে পড়ে গিয়েছে। এবং সেই চেহারা খুবই ভয়াবহ। যেমন কনজিউমার ডিউরেবলস উৎপাদনে বৃদ্ধির ১৭.৬ শতাংশ থেকে কমে -০.৯ শতাংশ। তা ছাড়া বিদ্য়ুৎ উৎপাদন থেকে শুরু করে সবেতেই বৃদ্ধির মন্দগতির ছবি ধরা পড়েছে।

পর্যবেক্ষকদের মতে, লোকসভা নির্বাচনের আগে আর হাতে একশ দিনও বাকি নেই। এর মধ্যে রাতারাতি অর্থনীতির ছবি বদলানোর কোনও সুযোগও নেই। ফলে এ বারের ভোটে মোদী কর্মসংস্থান ও আর্থিক বৃদ্ধির প্রতিশ্রুতি দিলে তা বিশ্বাসযোগ্য হবে কি না তা নিয়ে সন্দেহ রইল বইকি।

 

Comments are closed.