মঙ্গলবার, নভেম্বর ১২

৩০ লাখ ৭৫ হাজার মহিলা নিয়োগ করবে মোদী সরকার, দেশ জুড়ে চলবে প্রশিক্ষণ

দ্য ওয়াল ব্যুরো: নতুন জলশক্তি মন্ত্রক তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। এবার এই মন্ত্রক দেশে ৩০ লাখ ৭৫ হাজার গ্রামীণ মহিলা নিয়োগ করবে। এছাড়াও দেশের ৭ লাখ ৫০ হাজার গ্রামে তিন জন মহিলার কর্মসংস্থান হবে জলশক্তি মন্ত্রকের প্রকল্পে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় শিশু কল্যাণ তথা বস্ত্র মন্ত্রকের মন্ত্রী স্মৃতি ইরানি। এই মহিলাদের মূল কাজ হবে পানীয় জলের গুণাগুণ পরীক্ষা করা। সকলকে কেন্দ্রীয় সরকারের তরফে প্রশিক্ষণও দেওয়া হবে।

এদিন দিল্লিতে একটি অনুষ্ঠানে অংশ নেন স্মৃতি ইরানি। সেখানেই তিনি বলেন, গ্রামে গ্রামে পানীয় জলের সমস্যা সমাধানে স্থানীয় মহিলাদের কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সেই লক্ষ্যেই জলশক্তি মন্ত্রক ব্যাপক কর্মসসংস্থানের উদ্যোগ নিয়েছে। প‌্রথমে জলের গুণাগুণ বিশ্লেষণ করার, জলের শুদ্ধতা বোঝার প্রশিক্ষণ দেওয়া হবে। এর পরে সেখানো হবে কী ভাবে জল থেকে রোজগার করা যায়। এই মুহূর্তে দেশে‌র জলের সমস্যা রয়েছে এমন ২৫৬ জেলা তালিকাভূক্ত হয়েছে। প্রথমে এই সব জেলায় নজর দেওয়া হবে। ইতিমধ্যেই সেই লক্ষ্যে প্রশিক্ষণ শুরু হয়ে গিয়েছে।

স্মৃতি ইরানি জানান, কেন্দ্রীয় সরকার মহিলাদের কর্মসংস্থানের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে। এই মুহূর্তে ভারতে ২৭ শতাংশ মহিলা কাজ করেন। বিশ্বের নিরিখে এই ক্ষেত্রে ভারতের অবস্থান একেবারে নিচের দিকে। এই প্রসঙ্গে মন্ত্রী বলেন, মহিলাদের কাজ করার ক্ষেত্রে বড় সমস্যা ঋণ না পাওয়া। তিনি বলেন, জন ধন প্রকল্পের মাধ্যমে দেশের ১৯ কোটি ৯০ লাখ মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্ট হয়েছে গত পাঁচ বছরে। একই সঙ্গে মূদ্র প্রকল্পে দেওয়া ২০ কোটি ঋণের মধ্যে ৭০ শতাংশই মহিলা।

Comments are closed.