রবিবার, এপ্রিল ২১

রেডিও ব্যবহারে রেকর্ড গড়েছেন মোদী, পাঁচ বছরে হাজার ঘণ্টা বেতার-সংযোগ প্রধানমন্ত্রীর

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী গত পাঁচ বছরে এক হাজার ঘণ্টা সময় নিয়েছেন অল ইন্ডিয়া রেডিও-র। যেটা আগের প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর থেকে ছ’গুন বেশি। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তথ্য অনুযায়ী লাইভ অনুষ্ঠান থেকে জাতির উদ্দেশে ভাষণ সবেতেই রেডিও ব্যবহারে রেকর্ড গড়েছেন নরেন্দ্র মোদী।

তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত অল ইন্ডিয়া রেডিওর মোট ১,০৬৮ ঘণ্টা এয়ারটাইম ব্যবহার করেছেন নরেন্দ্র মোদী। যেখানে আগের প্রধানমন্ত্রী মনমোহন সিং তাঁর দ্বিতীয় দফার মেয়াদকাল ২০০৯ থেকে ২০১৩ সালে ব্যবহার করেন মাত্র ১৯১.৯ ঘণ্টা।

নরেন্দ্র মোদী ২০১৯ সালে কতটা এয়ার টাইম ব্যবহার করেছেন সেটা অবশ্য এখনও পর্যন্ত জানায়নি তথ্য ও সম্প্রচার মন্ত্রক। তবে সেটাও কম সময় হবে না। কারণ, লোকসভা নির্বাচনের জন্য রেডিও-র অনেকটা সময়ই নিয়েছেন তিনি।

ক্ষমতায় আসার পরে নরেন্দ্র মোদী ‘মন কি বাত’ অনুষ্ঠান শুরু করেন। নির্বাচন ঘোষণার আগে পর্যন্ত পঞ্চাশেরও বেশি দিন ওই অনুষ্ঠান হয়েছে। সেই সঙ্গে বেশ কয়েকবার তিনি জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন অল ইন্ডিয়া রেডিওর মাধ্যমে। হিসেব বলছ– নরেন্দ্র মোদী দেশের অনুষ্ঠানে ৬৪৪ ঘণ্টা, বিদেশ সফরের অনুষ্ঠানে ৩২১ ঘণ্টা ও জাতির উদ্দেশে ভাষণে ১০৩ ঘণ্টা সময় নিয়েছেন। রেডিও-র মাধ্যমে কোনও সাংবাদিক সম্মেলন করেননি।

সেখানে মনমোহন সিং ভারতে বিভিন্ন অনুষ্ঠানের জন্য ব্যবহার করেছেন ১৩৫ ঘণ্টা সময়। এছাড়াও বিদেশ সফরে ২৯ ঘণ্টা, সাংবাদিক সম্মেলনে ৭.৪৫ ঘণ্টা এবং জাতির উদ্দেশে ভাষণে ২০.৪৫ ঘণ্টা সময় নিয়েছেন অল ইন্ডিয়া রেডিওর।

Shares

Comments are closed.