শনিবার, মার্চ ২৩

আমার ছেলে অক্লান্ত পরিশ্রম করছে, কংগ্রেসের বৈঠকে বললেন সনিয়া

দ্য ওয়াল ব্যুরো : বুধবার সকালে কংগ্রেস সংসদীয় দলের বৈঠকে ছেলে রাহুল গান্ধীর ভূয়সী প্রশংসা করলেন ইউপিএ-র চেয়ারপার্সন সনিয়া গান্ধী। তিনি বলেন, রাহুল কংগ্রেসে নতুন শক্তি সঞ্চার করেছে। আমাদের বিরোধীরা নিজেদের অপরাজেয় বলে দাবি করে। সেই দাবি মিথ্যা প্রমাণ করতে অক্লান্ত পরিশ্রম করছে সে।

তাঁর কথায়, আমরা নতুন শক্তি নিয়ে এবার লোকসভা নির্বাচনে লড়াই করব। রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিসগড়ে আমাদের জয় হয়েছে। ফলে আমরা নতুন আত্মবিশ্বাস পেয়েছি।

সরাসরি বিজেপির নাম উল্লেখ না করে তিনি বলেন, আমাদের বিরোধীরা যে অপরাজেয় নয়, তা প্রমাণ করার জন্য রাহুল লক্ষ লক্ষ কংগ্রেস কর্মীকে ঐক্যবদ্ধ করেছে, তাদের উৎসাহ দিয়েছে এবং বিরোধীদের সঙ্গে সরাসরি লড়াই করেছে। সে অক্লান্ত পরিশ্রম করে। আমাদের সঙ্গে দৃষ্টিভঙ্গির মিল আছে এমন সব দলের সঙ্গে রাহুল যোগাযোগ করেছে।

মোদী সরকারের সমালোচনা করে সনিয়া বলেন, তারা ধাপ্পা আর ভয় দেখানোয় বিশ্বাস করে। এই সরকারে কোনও স্বচ্ছতা নেই। আমাদের গণতান্ত্রিক প্রজাতন্ত্রের মৌলিক নীতিগুলি বার বার আক্রান্ত হচ্ছে। সংবিধানে উল্লিখিত মূল্যবোধ এবং নীতিগুলি লঙ্ঘিত হচ্ছে বার বার। বিভিন্ন প্রতিষ্ঠানের ক্ষতি করা হচ্ছে। রাজনৈতিকভাবে যাঁরা বিরোধিতা করছেন, তাঁরা আক্রান্ত হচ্ছেন। মানুষ যাতে কোনও প্রতিবাদ না করতে পারে, তারই চেষ্টা হচ্ছে।

দেশের নানা প্রান্তে অশান্তির কথা উল্লেখ করে সনিয়া বলেন, সর্বত্র আতঙ্ক ও সংঘর্ষের বাতাবরণ রয়েছে। উত্তর-পূর্ব ভারত জ্বলছে, জম্মু-কাশ্মীরের মানুষ আগের চেয়ে বেশি বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। দলিত, আদিবাসী ও সংখ্যালঘু মানুষ নিয়মিত আক্রান্ত হচ্ছেন। কৃষকরা এমন সংকটের মুখে পড়েছেন যা আগে কখনও পড়েননি। যুবকরাও হতাশ। কারণ বর্তমানে চাকরির সুযোগ এত কমে গিয়েছে যা আগে কখনই হয়নি।

এদিন সংসদীয় দলের বৈঠকের পরে কংগ্রেস নেতারা সংসদ ভবনের সামনে ধরনায় বসেন। সেখানে রাফায়েল চুক্তি নিয়ে স্লোগান ওঠে। কাগজের তৈরি প্লেনও ওড়ানো হয়। যদিও এদিনই ক্যাগ রিপোর্টে রাফায়েল নিয়ে কংগ্রেসের অভিযোগ কার্যত নাকচ করে দেওয়া হয়েছে। কিন্তু কংগ্রেস ক্যাগ রিপোর্টের সমালোচনা করে বলেছে, ‘চৌকিদার অডিটর জেনারেল’।

ক্যাগ রিপোর্টে বলা হয়েছে, ইউপিএ-র আমলে রাফায়েলের যে দর ধার্য হয়েছিল, মোদী তার চেয়ে ২.৮ শতাংশ কম দামে কিনেছেন। যদিও ওই রিপোর্টে উল্লেখ করা হয়নি, কীভাবে রাফায়েলের দাম স্থির করা হয়েছিল।

Shares

Comments are closed.