বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

নিখুঁত রায়, বললেন পুরাতত্ত্ব বিভাগের প্রাক্তন কর্তা

দ্য ওয়াল ব্যুরো : আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া যে তথ্যপ্রমাণ দাখিল করেছিল, তার ভিত্তিতেই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এত নিখুঁত রায় কখনও দেখিনি। এমন নিখুঁত রায় দেওয়া হবে ভাবতেই পারিনি। রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্কে সুপ্রিম কোর্টের রায়কে অভিনন্দন জানিয়ে এমনটাই বললেন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রাক্তন রিজিওন্যাল ডিরেক্টর কে কে মহম্মদ। তিনি একসময় বলেছিলেন, অযোধ্যায় যেখানে বাবরি মসজিদ নির্মিত হয়েছিল, সেখানে আগে একটি রামমন্দির ছিল।

এদিন রায় বেরোনোর পর পুরাতত্ত্ব বিভাগের প্রাক্তন কর্তা বলেন, প্রমাণিত হল, আমিই ঠিক বলেছিলাম। একসময় অনেকে আমার নিন্দা করেছিলেন। আমি আশা করেছিলাম, সুপ্রিম কোর্ট এমনই রায় দেবে।

কেরলের কোঝিকোড়ে নিজের বাড়িতে বসে তিনি বলেন, মুসলমানদের কাছে মক্কা বা মদিনা যেমন পবিত্র, হিন্দুদের কাছে অযোধ্যাও তাই। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া যে তথ্যপ্রমাণ দিয়েছে, তাতে পরিষ্কার, বিতর্কিত স্থানে অতীতে একটি মন্দির ছিল। আগামী দিনে সেখানে ফের মন্দির নির্মাণ করা উচিত।

সুপ্রিম কোর্ট শনিবার কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে, অযোধ্যায় মন্দির নির্মাণের জন্য তিন-চার মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে। অন্যদিকে মসজিদ বানানোর জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে দিতে হবে পাঁচ একর জমি।

Comments are closed.