মঙ্গলবার, জানুয়ারি ২৮
TheWall
TheWall

আক্রমণ শুরু বিজেপির, নাগরিকত্ব আইন নিয়ে নাদেলার পূর্ণ বক্তব্য প্রকাশ্যে

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য‌ ওয়াল ব্যুরো: সিএএ-র বিরুদ্ধে মুখ খুলেছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা। সোমবারই তাঁর বক্তব্য প্রকাশ্যে এসেছে। আর মঙ্গলবারই নাদেলাকে উদ্দেশ্য করে সমালোচনা শুরু করে দিল বিজেপি।

সোশ্যাল নিউজ অ্যান্ড এন্টারটেনমেন্ট সাইট ‘বাজফিড’-এর এডিটর ইন চিফ বেন স্মিথকে এক সাক্ষাৎকারে নাদেলা বলেন, ‘‘যা হচ্ছে, তা খুবই খারাপ, খুবই দুঃখের। আমি দেখতে চাই, ভারতে এক জন বাংলাদেশি অভিবাসী ইনফোসিসের সিইও হচ্ছেন বা ইউনিকর্নের মতো স্টার্ট আপ খুলছেন।’’

আরও পড়ুন: আমি চাই কোনও বাংলাদেশী ভারতে এসে ইনফোসিসের সিইও হোন, নাগরিকত্ব আইন নিয়ে বললেন নাদেলা

এর জবাবে বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি এ দিন টুইটারে লিখেছেন, ‘‘কেন সাক্ষর লোকদের শিক্ষিত হওয়া প্রয়োজন, এটাই তার আদর্শ উদাহরণ। বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে ভারতে আশ্রয় নেওয়া সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার জন্যই সিএএ।’’

‘মাইক্রোসফট ইন্ডিয়া’র পক্ষ থেকে সত্য নাদেলার একটি বিবৃতিও প্রকাশ করা হয়। সেখানে নাদেলা বলেন, ‘‘কোনও উদ্বাস্তু আশা করি ভারতে এসে কেউ স্টার্ট আপ সংস্থা খুলবেন অথবা বহুজাতিক সংস্থায় নেতৃত্ব দেবেন, যা ভারতীয় অর্থনীতি ও সমাজকে উপকৃত করবে।’’ ভারতের মতো বহু সংস্কৃতির দেশে জন্ম ও বেড়ে ওঠা এবং পরবর্তীকালে আমেরিকায় অভিবাসী হিসেবে তাঁর অভিজ্ঞতা থেকেই তাঁর এই উপলব্ধি বলেও উল্লেখ করেন নাদেলা। দেশজুড়ে সিএএ নিয়ে যে বিতর্ক হচ্ছে তাকেও সাধুবাদ জানিয়েছেন তিনি।

সোমবার তাঁর বক্তব্যের একটি অংশ প্রকাশ করেছিলেন ‘বাজফিড’-এর এডিটর ইন চিফ বেন স্মিথ। ওই অংশ নিয়ে দেশজুড়ে আলোচনা তৈরি হতেই মঙ্গলবার নাদেলের পূর্ণ বক্তব্য প্রকাশ করা হয়। তার আগেই অবশ্য বিজেপির তরফে মীনাক্ষি লেখি আক্রমণ শানিয়েছেন। ফের বিজেপি বুঝিয়ে দিল সিএএ নিয়ে কোনও রকম সমালোচনা শুনতেই তৈরি নয় তারা।

বিজেপি সাংসদ মীনাক্ষি লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রও সিরিয়ার মুসলমানদের নাগরিকত্ব দেয় না, কিন্তু ইয়েজিদিদের দেয়। কারণ ইয়েজিদিরা ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে দেশ ছাড়তে বাধ্য হন।

Share.

Comments are closed.