বুধবার, জুন ২৬

বরফের চাদরে মুড়েছে গোটা ইউরোপ, তীব্র শীত ও তুষারের দাপটে মৃত্যু বেড়ে ১৩

দ্য ওয়াল ব্যুরো: ভারী তুষারপাতে আর তীব্র শীতে বিপর্যস্ত গোটা ইউরোপ। গোটা মহাদেশে এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ভয়াবহ তুষারপাতে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশ কিছু এলাকা। অন্য দিকে তুষারধসে নিখোঁজ হয়েছেন এক সুইডিশ মহিলা ও ফিনল্যান্ডের তিন নাগরিক। অস্ট্রিয়া ও জার্মানিতেও তুষারধসে মৃত্যুর ঘটনা ঘটেছে।

তীব্র তুষারপাতে যোগাযোগ ব্যবস্থা কার্যত বন্ধ হয়ে যাওয়ায়, নানা জায়গায় আটকে পড়েছেন কয়েকশো মানুষ। বিদ্যুৎহীন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা। তীব্র তুষারঝড়ের কারণে বহু ফ্লাইটও বাতিল হয়েছে। তুষারধসে মৃত্যুর সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

নরওয়েতে স্কি করতে গিয়ে মারা গিয়েছেন চার খেলোয়াড়। তাঁদের দেহ তল্লাশি অভিযানও থমকে রয়েছে এই বিপর্যয়ে। অস্ট্রিয়ায় রাস্তা বন্ধ হয়ে ঘরে আটকা পড়েছে বহু মানুষ। বরফ পড়ে বিদ্যুৎ পরিবাহী লাইনের উপরে গাছ পড়ায় বিদ্যুৎহীন হয়ে পড়েছে কয়েকটি অঞ্চল। বন্ধ সব স্কুল।

সোমবার রাতে আবার স্যালসবার্গে আটকা পড়া জার্মানির ১১ জন হাইকারকে উদ্ধার করেছেন প্রশিক্ষিত পর্বতারোহীরা। বিদ্যুৎহীন অবস্থায় সামান্য খাবার নিয়ে শুক্রবার রাত থেকে সেখানকার একটি কেবিনে আটকে ছিলেন তাঁরা। মঙ্গলবার

প্রত্যন্ত কয়েকটি পার্বত্য রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তর গ্রিসের তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রির নিচে নেমে যাওয়ায় বেশ কিছু দরিদ্র মানুষ শরণার্থী তাঁবুতে আশ্রয় নিয়েছেন।

Comments are closed.